Visva Bharati

শান্তিনিকেতনে অশান্তি, জামিন ধৃত আট জনের

পৌষ মেলার মাঠে পাঁচিল দেওয়াকে কেন্দ্র করে যে অশান্তি চলছে, তা নিয়ে নানা সময় মুখ খুলেছেন সুশোভনবাবু।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বোলপুর শেষ আপডেট: ২১ অগস্ট ২০২০ ০০:০১
Share:

তৎপর: সুশোভন বন্দ্যোপাধ্যায়ের মূর্তি সাফাই। ছবি: বিশ্বজিৎ রায়চৌধুরী

পৌষমেলার মাঠে পাঁচিল দেওয়াকে কেন্দ্র করে অশান্তির ঘটনায় ধৃত আট জনের অন্তর্বর্তীকালীন জামিন মঞ্জুর করল বোলপুর আদালত। সোমবার শান্তিনিকেতনে যে তাণ্ডব চালানোর অভিযোগ উঠেছিল, তার পরিপ্রেক্ষিতে পুলিশ একটি স্বতঃপ্রণোদিত মামলা রুজু করে ওই আট জনকে গ্রেফতার করেছিল। ধৃতদের দু’দিনের পুলিশ-হেফাজত হয়।

Advertisement

বৃহস্পতিবার ফের অভিযুক্তদের আদালতে হাজির করানো হয়। অভিযুক্তপক্ষের আইনজীবী শাম্ব ভট্টাচার্য বলেন, ‘‘অভিযুক্তদের দু’দিন পুলিশ হেফাজতে নেওয়ার পরেও তাঁদের কাছ থেকে কোনও কিছু উদ্ধার না হওয়ায় এবং তাঁদের বিরুদ্ধে ওঠা অভিযোগ পুলিশ সেই ভাবে প্রমাণ করতে না পারায় এ দিন বিচারক সব দিক বিচার বিবেচনা করে আট জনেরই অন্তর্বর্তীকালীন জামিন মঞ্জুর করেন। তদন্তের স্বার্থে তাঁদের সব রকম সহযোগিতা করার নির্দেশও দিয়েছে আদালত।’’

এই পাঁচিল-কাণ্ডের জেরেই বিশ্বভারতীর কর্মসমিতির প্রাক্তন সদস্য তথা চিকিৎসক সুশোভন বন্দ্যোপাধ্যায়ের আবক্ষ মূর্তিতে মঙ্গলবার রাতের অন্ধকারে কালি লেপে দিয়েছিল কে বা কারা। বুধবার সকালে বোলপুর ১৪ নম্বর ওয়ার্ডের হরগৌরীতলায় নজরে আসে সকলের। এই ঘটনার নিন্দায় সরব হয় বিভিন্ন। বৃহস্পতিবার সেই মূর্তি পরিষ্কারের কাজে এগিয়ে এলেন কিছু যুবক ও স্থানীয় একটি ক্লাবের সদস্যেরা। তাঁরা মূর্তিটিকে ধুয়েমুছে পরিষ্কার করেন।

Advertisement

পৌষ মেলার মাঠে পাঁচিল দেওয়াকে কেন্দ্র করে যে অশান্তি চলছে, তা নিয়ে নানা সময় মুখ খুলেছেন সুশোভনবাবু। সেই ঘটনার সঙ্গে মূর্তিতে কালি লেপার সম্পর্ক থাকতেও পারে বলে মনে করছেন অনেকে। যদিও স্থানীয় বাসিন্দা গোপাল ভট্টাচার্য, মিন্টু দত্ত,প্রবীর ঘোষরা বলেন, ‘‘এই ধরনের ঘটনা বোলপুরবাসীর লজ্জা। তাই আমরা পাড়ার কিছু যুবক ও স্থানীয় ক্লাবের কিছু সদস্যদের নিয়ে মূর্তিটিকে পরিষ্কার করে, মূর্তি থেকে সেই রং তুলে দিই। আমরা ঠিক করেছি ক্লাবের তরফ থেকে ডাক্তারবাবুর জন্মদিনে তাঁকে সংবর্ধনা দেব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন