SSC

এসএসসি ভবনের ডেটা রুম ফেরাতে হবে চেয়ারম্যানের হাতেই, নির্দেশ বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের

১৮ মে প্রথম বার এসএসসি ‘দুর্নীতি’-কাণ্ডে রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে জেরা করে সিবিআই। তখনই মামলাকারীদের মনে আশঙ্কা হয় যে, ডেটা রুম থেকে তথ্য চুরি হতে পারে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২২ ১৬:০৬
Share:

শুক্রবার এসএসসি ভবনের সেই ডেটা রুম খোলার অনুমতি দিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়।

নথি চুরি যাওয়ার আশঙ্কায় স্কুল সার্ভিস কমিশনের ডেটা রুম পাহারায় মে মাস থেকে মোতায়েন ছিল কেন্দ্রীয় বাহিনী। শুক্রবার সেই ডেটা রুম খোলার অনুমতি দিল কলকাতা হাই কোর্ট। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশ, এসএসসি-র চেয়ারম্যানকে ডেটা রুম হস্তান্তর করবেন সিবিআই আধিকারিকেরা। নির্দেশে বিচারপতি গঙ্গোপাধ্যায় এ-ও জানান, সল্টলেকের এসএসসি ভবনে ডেটা রুমের পাহারা থেকে সরিয়ে নেওয়া হবে কেন্দ্রীয় বাহিনী। যে কারণে ডেটা রুম ‘কব্জা’য় নিয়েছিল সিবিআই, তা পূরণ হয়েছে। তদন্তকারীদের আর কোনও তথ্যের প্রয়োজন নেই।

Advertisement

চলতি বছরের ১৮ মে প্রথম বার এসএসসি ‘দুর্নীতি’-কাণ্ডে রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে জেরা করে সিবিআই। তখনই এসএসসি ‘দুর্নীতি’ নিয়ে মামলাকারীদের মনে আশঙ্কা তৈরি হয় যে, এএসসি ভবনের ডেটা রুম থেকে তথ্য চুরি হতে পারে। সে কারণেই গত ১৮ মে রাতেই মামলাকারীরা আদালতের দ্বারস্থ হন। তাঁরা আশঙ্কা প্রকাশ করেন, নথি নষ্ট করা হতে পারে। তাই দফতরের ডেটা রুমকে এখনই ‘সিল’ করা উচিত। ওই রাতেই শুনানি শুরু করেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। তিনি নির্দেশ দেন, এসএসসি ভবন ঘিরে ফেলবে কেন্দ্রীয় বাহিনী। সেখানে ঢুকতে বা বেরোতে পারবে না।

আদালতের নির্দেশে ওই মাঝরাতেই সল্টলেকের আচার্য সদনে পৌঁছয় কেন্দ্রীয় বাহিনী। অভিযোগ, প্রথমে তাদের ঢুকতে দেওয়া হয়নি। আধ ঘণ্টা অপেক্ষার পর গেট টপকে ঢুকে পড়ে তারা।

Advertisement

পরবর্তী কালে এসএসসি দফতরের তরফে হাই কোর্টে জানানো হয়, আচার্য সদন কেন্দ্রীয় বাহিনী ঘিরে রাখার কারণে তারা স্বাভাবিক ভাবে কাজ করতে পারছে না। তখন বিচারপতি গঙ্গোপাধ্যায় নির্দেশ দেন, শুধু ডেটা রুমই ঘিরে রাখবে কেন্দ্রীয় বাহিনী। সিবিআই আধিকারিক ছাড়া কেউ সেখানে ঢুকতে পারবেন না। শুক্রবার সেই ডেটা রুমই আবার এসএসসি-র চেয়ারম্যানের হাতে তুলে দেওয়ার নির্দেশ দিলেন বিচারপতি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন