West Bengal News

‘রথযাত্রা’ মামলার দ্রুত নিষ্পত্তির ইঙ্গিত, বৈঠকের ভিডিয়ো আর বিজেপির প্রতিশ্রুতি আজই চাইল আদালত

শনিবার রাতে রাজ্য প্রশাসন জানিয়েছিল, রথযাত্রার অনুমতি দেওয়া হচ্ছে না বিজেপি-কে। রবিবার আদালত বন্ধ ছিল। সোমবার তা খুলতেই বিজেপি মামলা করে প্রশাসনিক সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০১৮ ১৭:০৫
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ

বিজেপির মামলার শুনানি দ্রুত সেরে ফেলার ইঙ্গিত কলকাতা হাইকোর্টের। বিজেপি নেতাদের সঙ্গে রাজ্য প্রশাসনের বৈঠকের ভিডিয়ো মঙ্গলবারই আদালতে জমা দিতে অ্যাডভোকেট জেনারেলকে নির্দেশ দিলেন বিচারপতি তপোব্রত চক্রবর্তী। প্রস্তাবিত যাত্রার অনুমতি যদি মেলে, তা হলে শান্তিশৃঙ্খলা বহাল রাখতে বিজেপি নিজেকে সংযত বা নিয়ন্ত্রিত রাখবে কী ভাবে— লিখিত ভাবে তা জানাতে বলা হল বিজেপি নেতৃত্বকে। সেটাও জমা দিতে বলা হল এ দিনই।

Advertisement

শনিবার রাতে রাজ্য প্রশাসন জানিয়েছিল, রথযাত্রার অনুমতি দেওয়া হচ্ছে না বিজেপি-কে। রবিবার আদালত বন্ধ ছিল। সোমবার তা খুলতেই বিজেপি মামলা করে প্রশাসনিক সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে। বিজেপি চেয়েছিল, সোমবার থেকেই শুনানি হোক। কিন্তু বিচারপতি রাজি হননি, জানিয়ে দিয়েছিলেন অগ্রাধিকারের ভিত্তিতে এই মামলার শুনানি সম্ভব নয়। আজ, মঙ্গলবার থেকে শুনানি শুরু হয়েছে। কিন্তু বিচারপতি বুঝিয়ে দিয়েছেন, অগ্রাধিকারের ভিত্তিতে শুনানি না হলেও মামলাটিকে ঝুলিয়ে রাখার কোনও ইচ্ছাও তাঁর নেই।

এ দিন বেশি ক্ষণ শুনানি চলেনি। বিজেপি নেতা জয়প্রকাশ মজুমদার জানিয়েছেন, ‘‘দু’পক্ষের বক্তব্য শুনে নিয়ে সরকার পক্ষকে বিচারপতি নির্দেশ দেন, প্রশাসনিক কর্তাদের সঙ্গে বিজেপি নেতাদের বৈঠকের ভিডিয়ো রেকর্ডিং সিডি-তে ভরে মঙ্গলবারই আদালতে জমা দিতে। আর বিজেপি কী ভাবে আত্ননিয়ন্ত্রণ করবে বা অশান্তি এড়াতে কী কী বিষয় বিজেপি এড়িয়ে চলবে, তা-ও লিখিত ভাবে আজই আদালতকে জানাতে হবে।’’

Advertisement

আরও পড়ুন: বৈশাখীর পর নারদ মামলায় ফের রত্নাকে জেরা ইডি-র

আরও পড়ুন: বছরে তৃণমূলের আয় মাত্র ৫ কোটি! সিপিএমের চেয়েও গরিব মমতার দল, শীর্ষে বিজেপি

বুধবার ফের শুনানি হবে মামলাটির। প্রশাসনের সঙ্গে বিজেপির বৈঠকে কী আলোচনা হয়েছিল এবং বিজেপি লিখিত ভাবে কী ধরনের আত্ননিয়ন্ত্রণের প্রতিশ্রুতি দিচ্ছে, সে সব খতিয়ে দেখেই যে বুধবার শুনানি গ্রহণ করতে চলেছে হাইকোর্ট, বিচারপতির নির্দেশেই তা স্পষ্ট। যতটা দ্রুত বিচারপতি তপোব্রত চক্রবর্তী এই নির্দেশ দিয়েছেন, তাতে শীঘ্রই মামলার নিষ্পত্তির বিষয়ে আশাবাদী বিজেপি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন