Abhishek Banerjee

মোট ৫০ লক্ষ টাকা জরিমানা দিতে হবে অভিষেক-কুন্তলকে, কলকাতা হাই কোর্টের বিচারপতির নির্দেশ

নিয়োগ মামলায় অভিষেকের নাম নেওয়ার জন্য তাঁকে চাপ দেওয়া হচ্ছে বলে অভিযোগ করেছিলেন কুন্তল। এ ব্যাপারে তাঁকে শারীরিক নিগ্রহ করা হচ্ছে জানিয়ে থানায় চিঠিও লিখেছিলেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ মে ২০২৩ ১১:৫৪
Share:

কলকাতা হাই কোর্টের নির্দেশে অস্বস্তিতে অভিষেক বন্দ্যোপাধ্যায়। গ্রাফিক— শৌভিক দেবনাথ।

শুধু ইডি এবং সিবিআইয়ের জিজ্ঞাসাবাদ নয়, অভিষেক বন্দ্যোপাধ্যায়কে মোটা টাকা জরিমানা দেওয়ার নির্দেশ দিল কলকাতা হাই কোর্ট। বহিষ্কৃত তৃণমূল নেতা কুন্তল ঘোষের চিঠি সংক্রান্ত মামলায় বৃহস্পতিবার রায়দান ছিল হাই কোর্টে। বিচারপতি অমৃতা সিন্‌হা জানান, অভিষেক এবং কুন্তল দু’জনকে মোট ৫০ লক্ষ টাকা জরিমানা দিতে হবে।

Advertisement

নিয়োগ মামলায় অভিষেকের নাম নেওয়ার জন্য তাঁকে ‘চাপ’ দেওয়া হচ্ছে বলে অভিযোগ করেছিলেন কুন্তল। এ ব্যাপারে তাঁকে শারীরিক নিগ্রহ করা হচ্ছে বলে জানিয়ে থানায় চিঠিও লিখেছিলেন তিনি। সেই মামলা সুপ্রিম কোর্টে যায়। তার পর আবার হাই কোর্টে ফিরে আসে। বদলায় বিচারপতির এজলাস। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বেঞ্চ থেকে মামলাটি নিয়ে দেওয়া হয় বিচারপতি সিন্‌হার বেঞ্চে। বৃহস্পতিবার সেই মামলারই রায়দান ছিল। বিচারপতি সিন্‌হা এই মামলায় বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশকে বজায় রাখার পাশাপাশি অভিষেক এবং কুন্তল দু’জনকেই মাথাপিছু ২৫ লক্ষ টাকা করে জরিমানা দেওয়ার নির্দেশ দিয়েছেন।

গত ২৯ মার্চ কলকাতার শহিদ মিনারে ছাত্র এবং যুব তৃণমূলের এক সমাবেশে অভিষেক দাবি করেছিলেন, মদন মিত্র এবং কুণাল ঘোষের মতো নেতারা যখন কেন্দ্রীয় সংস্থার হেফাজতে ছিলেন, তখন তাঁদেরকেও অভিষেকের নাম নেওয়ার জন্য চাপ দেওয়া হয়েছিল। ঘটনাচক্রে, তার পর দিনই কুন্তলকে আদালতে পেশ করা হয় এবং আদালতে ঢোকার মুখে কুন্তল দাবি করেন, নিয়োগ মামলায় অভিষেকের নাম বলানোর চেষ্টা হচ্ছে তাঁকে দিয়ে। সিবিআই এবং ইডি তাঁর ওপর এর জন্য ‘চাপ’ সৃষ্টি করছে বলে অভিযোগ করেছিলেন কুন্তল।

Advertisement

পরে কুন্তলের এই দাবি এবং চিঠি সংক্রান্ত মামলা বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাসে উঠলে তিনি বলেছিলেন, ২৪ ঘণ্টার ব্যবধানে দু’জনের একই ধরনের দাবি কাকতালীয় হতে পারে না। এই মামলায় তদন্তের নির্দেশ দিয়ে বিচারপতি বলেছিলেন, দরকারে অভিষেককেও জেরা করতে পারবে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডি এবং সিবিআই। বৃহস্পতিবার বিচারপতি গঙ্গোপাধ্যায়ের সেই নির্দেশ বহাল রেখেই তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক তথা লোকসভা সাংসদ অভিষেককে জরিমানার নির্দেশ দেন হাই কোর্টের বিচারপতি সিন্‌হা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন