Calcutta High Court

নবম-দশমে নম্বর চুরির অভিযোগ, এসএসসি-র কাছে পরীক্ষার্থীদের হয়ে নম্বর জানতে চাইল হাই কোর্ট

ভুল প্রশ্নের জন্য নম্বর বাড়ানো হয়েছিল ২০১৬ সালের এসএলএসটি বিভাগের ইতিহাস পরীক্ষার্থীদের। কিন্তু কত নম্বর বেড়েছে জানতে চাওয়া হলে সাদা কাগজে লিখে দেখিয়ে দেয় এসএসসি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০২২ ২০:২১
Share:

হাই কোর্টে জবাব চেয়েছে এসএসসির কাছে। ফাইল চিত্র।

ভুল প্রশ্নের জন্য নবম-দশমের শিক্ষক নিয়োগের পরীক্ষায় যে বাড়তি নম্বর দেওয়া হয়েছিল, এসএসসিকে তার প্রমাণ জমা দিতে বলল হাই কোর্ট। উত্তর পত্র অর্থাৎ ওএমআর শিট-সহ ওই প্রমাণ জমা দিতে হবে এসএসসিকে নির্দেশ দিয়েছেন কলকাতা হাই কোর্টের বিচারপতি বিশ্বজিৎ বসু। এই পরীক্ষায় বাড়তি নম্বর দেওয়ার ক্ষেত্রে অনিয়ম করা হয়েছে বলে অভিযোগ এনে আদালতে মামলা করেছিলেন ১১ জন পরীক্ষার্থী। সেই মামলার শুনানিতেই স্কুল সার্ভিস কমিশনকে হলফনামা-সহ ওই নম্বরের হিসাব জমা দিতে বলা হয়েছে।

Advertisement

নবম দশমের শিক্ষক নিয়োগের পরীক্ষা এসএলএসটিতে ২০১৬ সালের ইতিহাস পরীক্ষার প্রশ্নপত্রে ভুল ছিল। ভুল প্রশ্নটির জন্য নির্ধারিত ছিল ২ নম্বর। এ নিয়ে হাই কোর্টে মামলা হলে বিচারপতি রাজশেখর মান্থার বেঞ্চ মামলাকারীদের অতিরিক্ত ২ নম্বর দিয়ে দেওয়ার নির্দেশ দেন। একই সঙ্গে যাঁদের নম্বর বাড়বে, তাঁদের উত্তরপত্র দেখাতেও বলেন তিনি। কিন্তু বিচারপতির সেই নির্দেশ মানা হয়নি। অন্তত তেমনই অভিযোগ করেছেন এ বারের মামলাকারী পরীক্ষার্থীরা।

বাড়তি নম্বর পাওয়া ২০১৬ সালের এসএলএসটির ইতিহাস পরীক্ষার্থীরা জানিয়েছেন, গত সেপ্টেম্বরে পর্ষদ ফোন করে অফিসে যেতে বলে। সেখানে গেলে শুধু সাদা কাগজে নম্বর লিখে তা পড়ে শোনায় পর্ষদ। আদালতের নির্দেশ অনুসারে মার্কশিট বা ওএমআর শিট দেখানো হয়নি তাঁদের। পর্ষদের এই আচরণেই নম্বর চুরির আশঙ্কা করে আবার হাই কোর্টে আসেন ১১ জন এসএলএসটি পরীক্ষার্থী। তারই জবাবে বৃহস্পতিবার এসএসসির কাছে ওই হলফনামা চেয়ে পাঠিয়েছে হাই কোর্ট। আগামী ১৪ নভেম্বর মামলাটির পরবর্তী শুনানি হবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন