Calcutta High Court

হাওড়া-সহ বাকি পুরসভার ভোট প্রক্রিয়া দ্রুত শেষ করতে কমিশনকে নির্দেশ কলকাতা হাইকোর্টের

কলকাতা হাইকোর্টের এই দু’টি মামলার প্রেক্ষিতে ডিভিশন বেঞ্চ শুক্রবার এই রায় দিয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ জানুয়ারি ২০২১ ১৭:৫৮
Share:

ফাইল ছবি

রাজ্য সরকারের সঙ্গে আলোচনা করে বাকি পুরসভাগুলির ভোট প্রক্রিয়া দ্রুত শেষ করতে হবে। শুক্রবার রাজ্য নির্বাচন কমিশনকে এমনই নির্দেশ দিল কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ।

Advertisement

কলকাতা, হাওড়া-সহ রাজ্যের ১১১টি পুরসভার নির্বাচন হয়নি। প্রশাসক নিয়োগ করেই চলছে পুরসভার বোর্ড। তা নিয়ে বিরোধী দলের নেতানেত্রীরা ভোট করানোর পক্ষে সওয়াল করেন।

এর পর হাওড়া পুরসভার নির্বাচন নিয়ে কলকাতা হাইকোর্টে একটি মামলা দায়ের হয়। অন্য আরেকটি মামলা হয় ১১১টি পুরসভা নিয়ে। ওই মামলায় কলকাতা পুরসভার বিষয়টি উল্লেখ করা হয়নি। কারণ কলকাতা পুরসভা নিয়ে সুপ্রিম কোর্টে আরও একটি মামলা চলেছে।

Advertisement

কলকাতা হাইকোর্টের এই দু’টি মামলার প্রেক্ষিতে ডিভিশন বেঞ্চ শুক্রবার এই রায় দিয়েছে। প্রয়োজনে নির্বাচন নিয়ে বিভিন্ন দিক খতিয়ে দেখে আদালতের দ্বারস্থ্য হতে পারবেন আবেদনকারীরাও।

মামলাকারীদের আইনজীবীর পক্ষ থেকে বলা হয়েছে, “সংবিধান অনুযায়ী, ৫ বছর অন্তর নির্বাচন করতেই হবে। যাতে তাড়াতাড়ি নির্বাচন হয়, সেই নির্দেশ দেওয়া হয়েছে মহামান্য হাইকোর্টের পক্ষ থেকে। নির্বাচন কমিশনকে দ্রুত ভোট করাতে বলা হয়েছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন