Calcutta High Court

ভুয়ো ওকালতনামায় মামলা, চলল তল্লাশি

সিআইডি সূত্রের খবর, আদালতের নির্দেশে মামলা দায়ের হওয়ার পরেই সোমবার হাওড়ার সালকিয়া এবং বালিতে দুই অভিযুক্তের বাড়িতে তল্লাশি চালানো হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২২ ০৬:৫৪
Share:

প্রতীকী ছবি।

বিভিন্ন ব্যক্তিকে না-জানিয়েই তাঁদের নামে ভুয়ো ‘পাওয়ার অব অ্যাটর্নি’ বা ওকালতনামা ব্যবহার করে কলকাতা হাই কোর্টে বেশ কিছু মামলা দায়ের হয়েছে বলে অভিযোগ। এই ঘটনায় আদালতের নির্দেশেই এফআইআর দায়ের করা হয়েছে হাওড়া ও হেয়ার স্ট্রিট থানায়। হাওড়া থানায় দায়ের হওয়া মামলার ভিত্তিতে সিআইডি এবং হেয়ার স্ট্রিট থানায় দায়ের হওয়া মামলার ভিত্তিতে কলকাতা পুলিশ ইতিমধ্যে তদন্ত শুরু করেছে।

Advertisement

সিআইডি সূত্রের খবর, আদালতের নির্দেশে মামলা দায়ের হওয়ার পরেই সোমবার হাওড়ার সালকিয়া এবং বালিতে দুই অভিযুক্তের বাড়িতে তল্লাশি চালানো হয়। তাঁদের মধ্যে এক জন আইনজীবী, অন্য জন আইন-করণিক। দু’জনের বাড়িতে এ দিন সকালে হানা দিয়ে পাঁচ ঘণ্টারও বেশি সময় ধরে তল্লাশি চালায় সিআইডি-র দল। দুই বাড়ি থেকেই তারা প্রচুর নথিপত্র উদ্ধার করেছে।

সিআইডি জানিয়েছে, বিভিন্ন ব্যক্তিকে না-জানিয়েই তাঁদের নামে ভুয়ো ওকালতনামা ব্যবহার করে হাই কোর্টে বেশ কয়েকটি মামলা দায়ের করা হয়েছিল। আদালতের প্রাথমিক তদন্তে উঠে এসেছিল, মামলার নথিতে আইনজীবীদের যে-নাম এবং ফোন নম্বর দেওয়া হয়েছে, তা ঠিক নয়। একই সঙ্গে বিভিন্ন আইনজীবী এবং আইন-করণিকেরা জালিয়াতি করে ওই মামলা করেছেন বলে উল্লেখ করা হয় তদন্ত রিপোর্টে। এমনকি জমা দেওয়া হয়েছে ভুয়ো হলফনামাও। আদালত এই বিষয়ে হাওড়ায় মামলা দায়ের করে তদন্তে নামতে বলে সিআইডি-কে। তার ভিত্তিতেই এই তল্লাশি বলে গোয়েন্দা সূত্রের খবর।

Advertisement

হাওড়া থানার মতোই কলকাতা পুলিশ এলাকার হেয়ার স্ট্রিট থানায় ওই জালিয়াতির বিভিন্ন ধারায় মামলা রুজু করেছে পুলিশ। প্রাথমিক তদন্তের পরে পুলিশ জানায়, কলকাতা পুলিশ এলাকায় তিনটি হলফনামা জমা দিয়েছিলেন অভিযুক্তেরা। তার প্রেক্ষিতে হেয়ার স্ট্রিট থানায় আইনজীবী, আইন-করণিক মিলেয়ে পাঁচ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। লালবাজার জানিয়েছে, গোয়েন্দা বিভাগের হাতেই তুলে দেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন