Calcutta High Court

বোর্ড গঠনেও পুলিশি পাহারা

মুর্শিদাবাদের বহু পঞ্চায়েতই এ বার বিরোধীরা জিতেছে। তার পর থেকেই তাঁদের হুমকি দেওয়ার অভিযোগ উঠেছে শাসক আশ্রিত দুষ্কৃতীদের বিরুদ্ধে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২৩ ০৬:৫২
Share:

কলকাতা হাই কোর্ট। —ফাইল চিত্র।

পঞ্চায়েতের বোর্ড গঠনেও বিরোধীদের নিরাপত্তা দিতে হস্তক্ষেপ করতে হল কলকাতা হাই কোর্টকে। মুর্শিদাবাদের নওদায় বোর্ড গঠনে যাতে বিনা বাধায় বিরোধী দলের জয়ীরা যোগ দিতে পারেন সে ব্যাপারে সোমবার নির্দেশ দিয়েছে আদালত।

Advertisement

এ দিন বিচারপতি জয় সেনগুপ্তের নির্দেশ, কংগ্রেস এবং আরএসপি-র ১৩ জন জয়ী প্রার্থী ও তাঁদের পরিবারকে পুলিশ নিরাপত্তা দেবে। ১১ অগস্ট যাতে ওই প্রার্থীরা নওদা বিডিও অফিসে বোর্ড গঠনের প্রক্রিয়ায় যোগ দিতে পারেন তা নিশ্চিত করতে হবে জেলা পুলিশকে। আদালতের নির্দেশ পালন হয়েছে কি না, সে ব্যাপারে মুর্শিদাবাদের পুলিশ সুপারকে কোর্টে রিপোর্টও দিতে হবে বলে আদালত জানিয়েছে।

মুর্শিদাবাদের বহু পঞ্চায়েতই এ বার বিরোধীরা জিতেছে। তার পর থেকেই তাঁদের হুমকি দেওয়ার অভিযোগ উঠেছে শাসক আশ্রিত দুষ্কৃতীদের বিরুদ্ধে। এই পরিস্থিতিতে বোর্ড গঠনের আগে হাই কোর্টের দ্বারস্থ হন নওদার চাঁদপুর গ্রাম পঞ্চায়েতের ১৩ জন জয়ী প্রার্থী। তাঁদের আইনজীবী অঞ্জন ভট্টাচার্য মক্কেলদের প্রয়োজনীয় সুরক্ষা দেওয়ার ব্যাপারে আদালতে আর্জিও জানান। তিনি জানান, ১৩ জন প্রার্থীর মধ্যে তিন জনকে অপহরণ করা হয়েছে। বাকি ১০ জন বহরমপুরের হোটেলে আশ্রয় নিয়েছেন। ১১ অগস্ট যাতে বিরোধী দলের প্রার্থীরা বোর্ড গঠন এবং প্রধান-উপপ্রধান নির্বাচন প্রক্রিয়ায় হাজির হতে না পারেন তাই এই ধরনের কাজ করা হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন