TET

টেট: চাকরি যাওয়া ২৬৯ জনের যোগ্যতা প্রমাণের লড়াই! সওয়াল শুনবেন বিচারপতি গঙ্গোপাধ্যায়

নিয়োগে অনিয়মের অভিযোগে প্রাথমিকে চাকরি পাওয়া ২৬৯ জনকে তাঁদের চাকরি থেকে বরখাস্ত করেছিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। সুপ্রিম কোর্ট সেই নির্দেশে স্থগিতাদেশ দেয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ নভেম্বর ২০২২ ১৯:২৯
Share:

তিনিই বরখাস্ত করেছিলেন চাকরি থেকে, এ বার চাকরি যাওয়া শিক্ষকদের যুক্তিও শুনবেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। গ্রাফিক— শৌভিক দেবনাথ।

অযোগ্য— এই অভিযোগেই চাকরি গিয়েছিল ২৬৯ জন প্রাথমিক শিক্ষকের। তাঁদের আইনি প্রক্রিয়ায় নিজেদের যোগ্যতা প্রমাণ করতে বলা হল মঙ্গলবার। সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে টেট মামলায় যুক্ত করা হল চাকরি যাওয়া ওই ২৬৯ জন শিক্ষককে। কয়েক মাস আগে নিয়োগে অনিয়মের অভিযোগে এঁদের বরখাস্ত করেছিল কলকাতা হাই কোর্ট। তবে বিষয় হল, আগের মামলাটিতে চাকরি থেকে বরখাস্তের নির্দেশ দিয়েছিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। আর যোগ্যতা প্রমাণের সওয়ালও শুনবেন তিনিই।

Advertisement

মঙ্গলবার ওই চাকরি যাওয়া ২৬৯ জন শিক্ষককে টেট মামলায় যুক্ত করতে নোটিস পাঠানো হয়েছে। মামলায় যুক্ত হওয়ার জন্য যা যা তথ্য প্রয়োজন তা জানাতে বলা হয়েছে চাকরি যাওয়া শিক্ষকদের। সুপ্রিম কোর্ট বলেছিল, এই শিক্ষকদের বক্তব্য না শুনেই চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে। তাই এঁদের মামলায় যুক্ত করে আত্মপক্ষ সমর্থনের সুযোগ দিতে হবে। তার পর হবে সিদ্ধান্ত। সেই মতো নিজেদের যোগ্যতা প্রমাণের প্রক্রিয়ায় যোগ দেবেন এই চাকরি যাওয়া প্রাথমিকের শিক্ষকেরা। যাঁদের বিরুদ্ধে যোগ্যদের সুযোগ কেড়ে নেওয়ার মতো গুরুতর অভিযোগ রয়েছে।

বেআইনি ভাবে চাকরির অভিযোগে দীর্ঘ দিন ধরেই মামলা চলছে কলকাতা হাই কোর্টে। টেটের ‘দুর্নীতি’ মামলায় মোট ২৬৯ জন প্রাথমিক শিক্ষকের চাকরি বাতিল করেছিল বিচারপতি গঙ্গোপাধ্যায়ের সিঙ্গল বেঞ্চ। বলা হয়েছিল, তদন্ত শেষ না হওয়া পর্যন্ত ওই ২৬৯ জনকে পুনর্বহাল করা যাবে না।

Advertisement

এই রায়কে চ্যালেঞ্জ জানিয়েই আবেদন করা হয় সুপ্রিম কোর্টে। গত ১৮ অক্টোবর শীর্ষ আদালত হাই কোর্টের রায়ে অন্তর্বতী স্থগিতাদেশ দেয়। একই সঙ্গে চাকরি যাওয়া শিক্ষকদের মামলায় যুক্ত করতে বলে। মঙ্গলবার থেকে সেই প্রক্রিয়া শুরু হল। যা শেষ হলে মামলাটি উঠবে কলকাতা হাই কোর্টের বিচারপতি গঙ্গোপাধ্যায়ের বেঞ্চেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন