December

ডিসেম্বরের মধ্যেই সাপ্লিমেন্টারি 

কথাটির উল্লেখ না থাকায় প্রথমে বুঝতে সমস্যা হয়েছিল। কলেজই এ বার এই দুই পরীক্ষার প্রশ্ন করবে, উত্তরপত্র মূল্যায়ন করবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০২০ ০৫:২৫
Share:

—ফাইল চিত্র।

কলকাতা বিশ্ববিদ্যালয়ের যে সব পরীক্ষার্থী স্নাতক চূড়ান্ত বর্ষের পরীক্ষায় সফল হলেও আগের বিভিন্ন পত্রে ব্যাকলগ রয়েছে, তাদের পরীক্ষা অন্তর্বতী সিমেস্টার এবং বর্ষের মূল্যায়নের সময়ই হবে। অন্তর্বর্তী সিমেস্টারের মূল্যায়ন নিয়ে যে নির্দেশিকা জারি করেছে বিশ্ববিদ্যালয়, তাতে এই পরীক্ষা নেওয়ার কথাও বলা হয়েছে। সেখানে ‘সাপ্লিমেন্টারি’ না বলে ‘পার্ট এগজামিনেশন’ বলা হয়েছে। নির্দেশিকায় ‘সাপ্লিমেন্টারি’ কথাটি না থাকায় অনেক অধ্যক্ষই প্রথমে বিষয়টি বুঝতে পারেননি। সাপ্লিমেন্টারি পরীক্ষার্থীদের মধ্যেও বিভ্রান্তি হওয়ায় এই পরীক্ষার দাবিতে তাঁরা বিশ্ববিদ্যালয়ে বার বার বিক্ষোভও দেখান। লেডি ব্রেবোর্ন কলেজের অধ্যক্ষ শিউলি সরকার জানালেন, ‘সাপ্লিমেন্টারি, এই

Advertisement

কথাটির উল্লেখ না থাকায় প্রথমে বুঝতে সমস্যা হয়েছিল। কলেজই এ বার এই দুই পরীক্ষার প্রশ্ন করবে, উত্তরপত্র মূল্যায়ন করবে। ২৩ ডিসেম্বরের মধ্যে নম্বর আপলোড করতে হবে বলে বিশ্ববিদ্যালয় নির্দেশ দিয়েছে।

তবে সাপ্লিমেন্টারি পরীক্ষার্থীদের দাবি কলকাতা বিশ্ববিদ্যালয়কে স্নাতকোত্তর ভর্তির আবেদনের দিন বাড়াতে হবে। আবেদনের শেষ দিন ছিল ১৪ নভেম্বর।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন