Coal Scam

Coal Scam: কয়লা-কর্তাদের বাড়ি ও অফিসে সিবিআই

স্থানীয় সূত্রের খবর, এ দিন সকাল সাড়ে ৬টা নাগাদ তিনটি গাড়িতে সাত জন সিবিআই আধিকারিক কল্যাণপুরে অভিজিতের আবাসনে ঢোকেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা ও নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২১ ০৬:৩১
Share:

অভিজিৎ মল্লিকের কর্মস্থলে ঢুকছে সিবিআই। সাতগ্রামে। নিজস্ব চিত্র।

বেআইনি কয়লা কারবারের তদন্তে পশ্চিমবঙ্গ ও দিল্লিতে রাষ্ট্রায়ত্ত কয়লা উত্তোলক সংস্থা ইসিএলের কিছু অফিস এবং কয়েক জন বর্তমান ও প্রাক্তন কর্তার বাড়িতে বৃহস্পতিবার অভিযান চালায় সিবিআই। আসানসোলের কল্যাণপুরে ইসিএলের পশ্চিম বর্ধমানের সাতগ্রাম এরিয়ার জেনারেল ম্যানেজার অভিজিৎ মল্লিকের আবাসনে হানার পাশাপাশি দিল্লির তিন জায়গায় ওই সংস্থার কর্তাদের দফতরে ও বাড়িতে তল্লাশি চালানো হয়। অভিযান চলে দ্বারকায় ইসিএলের প্রাক্তন এক ডিরেক্টরের বাড়িতেও।
স্থানীয় সূত্রের খবর, এ দিন সকাল সাড়ে ৬টা নাগাদ তিনটি গাড়িতে সাত জন সিবিআই আধিকারিক কল্যাণপুরে অভিজিতের আবাসনে ঢোকেন। বেলা সাড়ে ৩টে নাগাদ অভিজিৎকে সঙ্গে নিয়েই তাঁর অফিসে পৌঁছন তদন্তকারীরা। সাতগ্রাম এরিয়া অফিস সূত্রে জানা গিয়েছে, অভিজিতের কাছ থেকে তাঁর জমি, বাড়ি-সহ বিভিন্ন সম্পত্তির বিষয়ে জানতে চাওয়া হয় এবং সংশ্লিষ্ট নথিপত্র খতিয়ে দেখেন তদন্তকারীরা। কিছু নথি বাজেয়াপ্ত করা হয়েছে বলে সিবিআই সূত্রে জানা গিয়েছে।

Advertisement

এ দিন মুর্শিদাবাদের ফরাক্কায় ইসিএলের কয়েক জন আধিকারিকের বাড়িতেও তল্লাশি অভিযান চালায় সিবিআই। ওই সব আধিকারিকের অফিস ও বাড়ি থেকে নথি বাজেয়াপ্ত হয়েছে বলে সিবিআই সূত্রের খবর।

কয়লা পাচারে রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে এ দিন একই সুরে আক্রমণ শানান বিজেপির দুই রাজ্য নেতা শুভেন্দু অধিকারী ও দিলীপ ঘোষ। বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু পুরুলিয়ায় কর্মিসভায় বলেন, “কয়লা পাচারে চার্জশিট দেওয়া হয়েছে। সেই চার্জশিট দেখে এসেছি। কার নাম নেই! কাঁধে বন্দুক নিয়ে ঘুরে বেড়াচ্ছেন যে-সভাধিপতি, তাঁর নামও রয়েছে। আপনারা যাঁকে গোবেচারা মন্ত্রী বলে চিনতেন, তাঁর নামও রয়েছে লালার (কয়লা পাচারে অন্যতম মূল অভিযুক্ত অনুপ মাজি) ডায়েরিতে।’’ বিজেপির রাজ্য সভাপতি দিলীপ বলেন, ‘‘কয়লা-কাণ্ডে তৃণমূল নেতারা এখন গ্রেফতার হচ্ছেন। গরু, বালি, কয়লা সব লুট হচ্ছে। সরকার তাতে উৎসাহ দিচ্ছে। মুখ্যমন্ত্রী নতুন বালি নীতি ঘোষণা করেছেন। এত দিন এক দল চুরি করেছে, এখন আর এক দল করবে। বীরভূম, বর্ধমান, বাঁকুড়া, পুরুলিয়ার বেশির ভাগ লোক এর সঙ্গে যুক্ত। কারণ, তাঁদের আয়ের অন্য কোনও সংস্থান নেই।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন