Coal Scam

কয়লাকাণ্ডে বীরভূমের এক পুলিশ আধিকারিককে নিজাম প্যালেসে ডাকল সিবিআই

শেখ মহম্মদ আলি বর্তমানে সিউড়ি থানায় আইসি হিসাবে কর্মরত। এর আগে তিনি ছিলেন মহম্মদবাজার থানার ওসি। দীর্ঘ দিন ধরে তিনি বীরভূমের বিভিন্ন থানার দায়িত্বেও ছিলেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা ও বোলপুর শেষ আপডেট: ১৪ মার্চ ২০২৩ ১৩:১৯
Share:

শেখ মহম্মদ আলি। — নিজস্ব চিত্র।

কয়লাকাণ্ডে এ বার বীরভূমের এক পুলিশ আধিকারিককে তলব করল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা (সিবিআই)। মঙ্গলবার শেখ মহম্মদ আলি নামে ওই পুলিশ আধিকারিককে ডাকা হয়েছে নিজাম প্যালেসে। কয়লাকাণ্ডে মূল অভিযুক্ত অনুপ মাঝি ওরফে লালার সঙ্গে তাঁর যোগাযোগ নিয়ে ওই পুলিশ আধিকারিককে জিজ্ঞাসাবাদ করা হতে পারে বলে সিবিআইয়ের একটি সূত্রে জানা গিয়েছে।

Advertisement

শেখ মহম্মদ বর্তমানে সিউড়ি থানায় আইসি হিসাবে কর্মরত। এর আগে তিনি ছিলেন মহম্মদবাজার থানার ওসি। দীর্ঘ দিন ধরে তিনি বীরভূমের বিভিন্ন থানার দায়িত্বেও ছিলেন। কোটি কোটি টাকার কয়লা কেলেঙ্কারির তদন্তে এ বার শেখ মহম্মদকে তলব করেছে সিবিআই। কেন্দ্রীয় সংস্থার তদন্তকারীদের দাবি, বীরভূমের একাধিক থানার বিভিন্ন এলাকা ব্যবহৃত কয়লা পাচারের ‘রুট’ হিসাবে। ওই সব এলাকায় পুলিশের কী ভূমিকা ছিল তা জানতে চাওয়া হতে পারে ওই পুলিশ আধিকারিকের কাছে, এমনাটাই জানা গিয়েছে তদন্তকারীদের একটু সূত্রে।

কয়লাকাণ্ডের মূল অভিযুক্ত হিসাবে ইতিমধ্যেই লালাকে চিহ্নিত করছেন কেন্দ্রীয় সংস্থার তদন্তকারীরা। তাঁর একাধিক বাড়িতে তল্লাশি চালান তাঁরা। উদ্ধার হয় বহু নথিও। সেই লালা বর্তমানে অবশ্য রয়েছেন শীর্ষ আদালতের রক্ষাকবচে। গরু পাচারের পাশাপাশি কয়লা পাচারকাণ্ডেও অভিযুক্ত বীরভূম জেলার সভাপতি অনুব্রত মণ্ডল। তিনি বর্তমানে দিল্লিতে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)-এর হেফাজতে। তারই মধ্যে কয়লা পাচার কাণ্ড নিয়ে নয়া পদক্ষেপ সিবিআইয়ের।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন