CBI vs Kolkata Police

ধর্নায় কেন? রাজীবের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বলল কেন্দ্র, উনি ধর্নায় বসেননি, বললেন মমতা

মঙ্গলবার রাজ্যের মুখ্যসচিবকে একটি চিঠি পাঠিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রক। কী ভাবে এক জন পদস্থ পুলিশ অফিসার রাজনৈতিক দলের ধর্নায় হাজির থাকতে পারেন, তা নিয়ে প্রশ্ন তুলেছে স্বরাষ্ট্র মন্ত্রক।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০১৯ ১৭:০০
Share:

রবিবার রাতে ধর্নাস্থলে মুখ্যমন্ত্রীর সঙ্গে একই সারিতে চেয়ার পেতে রাজীব কুমার। — ফাইল চিত্র।

পুলিশ কমিশনার রাজীব কুমারের বাড়িতে সিবিআই হানার প্রতিবাদে ধর্মতলায় ধর্নায় বসেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ধর্না শুরু হওয়ার পর পরই রবিবার রাতে সেখানে মুখ্যমন্ত্রীর পাশে চেয়ার নিয়ে বসে থাকতে দেখা যায় পুলিশ কমিশনারকে। ওই ঘটনায় শৃঙ্খলাভঙ্গের দায়ে এ বার রাজীব কুমারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা বলল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। পাশাপাশি তাঁর বিরুদ্ধে সর্বভারতীয় সার্ভিস রুল ভাঙার অভিযোগও তোলা হয়েছে। যদিও মমতার দাবি, রাজীব ধর্নায় বসেননি।

Advertisement

মঙ্গলবার রাজ্যের মুখ্যসচিবকে একটি চিঠি পাঠিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রক। কী ভাবে এক জন পদস্থ পুলিশ অফিসার রাজনৈতিক দলের ধর্নায় হাজির থাকতে পারেন, তা নিয়ে প্রশ্ন তুলেছে স্বরাষ্ট্র মন্ত্রক। এই ঘটনায় রাজীব কুমার শৃঙ্খলাভঙ্গ করেছেন। ভেঙেছেন সার্ভিস রুলও। এমনটাই মত স্বরাষ্ট্র মন্ত্রকের। সে কারণেই তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে।

১৯৬৯ সালের সর্বভারতীয় সার্ভিস রুলের নির্দেশিকার ৩(১), ৫(১) এবং ৭ নম্বরে যা বলা হয়েছে, সেটা রাজীব কুমার ভেঙেছেন বলে স্বরাষ্ট মন্ত্রকের অভিযোগ। নির্দেশিকার ওই তিনটি জায়গায় কী আছে? সেখানে বলা হয়েছে, সর্বভারতীয় এই চাকরির প্রত্যেক সদস্য নিজের ডিউটির প্রতি সর্বদা দায়বদ্ধ থাকবেন। তিনি কোনও রাজনৈতিক দলের সদস্য হতে পারবেন না। রাজনীতিতে অংশ নেওয়া তো দূরের ব্যাপার, সংযোগ রাখা যাবে না রাজনৈতিক কোনও কর্মকাণ্ডের সঙ্গেও। তিনি অংশ নিতে পারবেন না কোনও রাজনৈতিক আন্দোলনে। কেন্দ্রীয় এবং রাজ্য সরকারের কোনও পুরনো বা বর্তমান নীতির সমালোচনা করা যাবে না। মন্তব্য করা যাবে না জনসমক্ষে। কেন্দ্রীয় এবং রাজ্য সরকারের মধ্যে সম্পর্কে প্রভাব পড়তে পারে, এমন কোনও মন্তব্য করা যাবে না। এমনকি কোনও বিদেশি রাষ্ট্রের সঙ্গে কেন্দ্রীয় সরকারের সম্পর্ক নিয়েও কোনও মন্তব্য করা যাবে না। রাজীব কুমার সার্ভিস রুলের এই সব নির্দেশিকা মানেননি। এমনটাই অভিযোগ স্বরাষ্ট্র মন্ত্রকের। তাই তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা বলেছে তারা।

Advertisement

আরও পড়ুন: সারদাকর্তার কল রেকর্ডস বিকৃত করেছেন রাজীব কুমার, সুপ্রিম কোর্টে হলফনামা সিবিআইয়ের

আরও পড়ুন: হিমন্ত বিশ্বশর্মা সারদা থেকে তিন কোটি টাকা নিয়েছেন! সুদীপ্ত সেনের চিঠি দেখিয়ে দাবি মমতার

আরও পড়ুন: সারদাকর্তার কল রেকর্ডস বিকৃত করেছেন রাজীব কুমার, সুপ্রিম কোর্টে হলফনামা সিবিআইয়ের

এ দিন সন্ধ্যায় ধর্না তুলে নেওয়ার কথা জানান মমতা বন্দ্যোপাধ্যায়। সেই সময় তিনি দাবি করেন, রাজীব কুমার তাঁর ধর্নায় বসেননি। তিনি জানান, এক জন মুখ্যমন্ত্রীর নিরাপত্তার দায়িত্ব পুলিশের। সে কারণে রাজীব কুমারের আসাটা আইন সম্মত। তিনি প্রায় চ্যালেঞ্জের ভঙ্গিতে বলেন, ‘‘আপনারা তো রাত-দিন এখানে ছিলেন, রাজীবকে ধর্নায় বসতে দেখেছেন? আর এটা রাজনৈতিক মঞ্চ নয়। সত্যাগ্রহ।’’

(পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রান্ত থেকে বাংলায় খবর জানতে পড়ুন আমাদের রাজ্য বিভাগ।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন