সিসি-ক্যামেরার ফুটেজ কই! সিপি-র কাছে জানতে চায় সিবিআই

সূত্রের খবর, আজ, বৃহস্পতিবার কলকাতার পুলিশ কমিশনারকে ই-মেল করে শিলং-এ জিজ্ঞাসাবাদের তারিখ জানানো হবে।

Advertisement

সুনন্দ ঘোষ ও শুভাশিস ঘটক

শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০১৯ ০৪:০৩
Share:

সারদার কর্ণধার সুদীপ্ত সেন। —ফাইল চিত্র

সারদার মিডল্যান্ড পার্কের অফিসে, সুদীপ্ত সেনের ঘরে যে সিসি ক্যামেরা ছিল, তার ফুটেজ কোথায়, রাজীব কুমারের কাছে তা জানতে চায় সিবিআই। ওই ফুটেজ তাদের দেওয়া হয়নি এবং অফিসেও তা পাওয়া যায়নি বলে সিবিআই সূত্রে দাবি করা হয়েছে।

Advertisement

সূত্রের খবর, আজ, বৃহস্পতিবার কলকাতার পুলিশ কমিশনারকে ই-মেল করে শিলং-এ জিজ্ঞাসাবাদের তারিখ জানানো হবে। প্রসঙ্গত, সারদা কাণ্ডে রাজ্য সরকারের গঠিত বিশেষ তদন্তকারী দল— ‘সিট’এর অন্যতম প্রধান ছিলেন রাজীব।

সিবিআইয়ের দাবি, এই মামলায় অভিযুক্ত দেবযানী মুখোপাধ্যায় এবং ওই অফিসের এক মহিলা হিসাবরক্ষক জানিয়েছিলেন, ওই সিসি-ক্যামের ফুটেজ বাজেয়াপ্ত করেছিল ‘সিট’। সেই তল্লাশি অভিযানের সময় দেবযানী এবং ওই হিসেবরক্ষককেও নাকি সঙ্গে রাখা হয়েছিল। বাজেয়াপ্ত করা নথির তালিকায় সই করানো হয়েছিল দু’জনকেই।

Advertisement

আরও পড়ুন: পাল্টা হলফনামা পেশ করতে পারেন রাজীব​

কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার দাবি, ২০১৪ সালে সুপ্রিম কোর্ট তাদের বলেছিল, এই মামলায় ‘প্রভাবশালী’দের খুঁজে বার করতে। তদন্তকারীদের মতে, সাক্ষীদের বয়ান অনুযায়ী, মিডল্যান্ড পার্কের অফিসে অনেক ‘প্রভাবশালী’র যাতায়াত ছিল। তবে কারা ওই অফিসে যেতেন, তা ফুটেজ পেলেই জানা যাবে এবং তা প্রমাণ হিসেবে আদালতেও তাঁরা পেশ করতে পারবেন।

সিবিআইয়ের দাবি, ওই সিসি-ক্যামের ফুটেজ কয়েকটি পেন ড্রাইভে নেওয়ার পর মূল ফুটেজ মুছে ফেলা হয়। পরে সেই সব পেন ড্রাইভ তাঁদের দেওয়া হয়নি। মঙ্গলবার সুপ্রিম কোর্টে সিবিআই লিখিত অভিযোগে দাবি করেছে যে, সিটের কর্তারা সারদার সঙ্গে ‘প্রভাবশালী’দের যোগাযোগের মূল তথ্য এ ভাবে ‘লোপাট’ করে দিয়েছেন।

ওই সময়ে বিধাননগর কমিশনারেটের আর এক গোয়েন্দা কর্তাও এই যোগাযোগের প্রমাণ ‘লোপাটে’ জড়িত ছিলেন বলে তদন্তকারীদের দাবি। কিন্তু একাধিকবার তলবি নোটিস পাঠানো হলেও তিনি আসেননি। সিবিআইয়ের দাবি, এখনও পর্যন্ত ‘সিট’-এর অন্য যে সদস্যদের জিজ্ঞাসাবাদ করা হয়েছে, তাঁরাও ওই ফুটেজের অস্তিত্বের কথা স্বীকার করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন