কালিম্পঙে হার চেয়ারম্যানের

তাঁর প্রতি সভার কতটা আস্থা, জানার জন্য তলবি সভা ডেকেছিলেন কালিম্পং পুরসভার চেয়ারম্যান শুভ প্রধান। কিন্তু সভার হালচাল দেখে শুরুর কিছু পরেই ইস্তফা দেন তিনি। তাতে সন্তুষ্ট না হয়ে হাজির কাউন্সিলরেরা ভোটাভুটি করেন। সেখানেও শুভ হারেন ২০-২ ভোটে। ফলে বিনয় তামাঙ্গপন্থীদের হাতেই কার্যত চলে এল পুরসভাটি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শিলিগুড়ি শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০১৭ ০৪:০৬
Share:

শুভ প্রধান

তাঁর প্রতি সভার কতটা আস্থা, জানার জন্য তলবি সভা ডেকেছিলেন কালিম্পং পুরসভার চেয়ারম্যান শুভ প্রধান। কিন্তু সভার হালচাল দেখে শুরুর কিছু পরেই ইস্তফা দেন তিনি। তাতে সন্তুষ্ট না হয়ে হাজির কাউন্সিলরেরা ভোটাভুটি করেন। সেখানেও শুভ হারেন ২০-২ ভোটে। ফলে বিনয় তামাঙ্গপন্থীদের হাতেই কার্যত চলে এল পুরসভাটি। অনীত থাপা জানান, রবি প্রধানকে চেয়ারম্যান আর ভীম অগ্রবালকে ভাইস চেয়ারম্যান করা হবে।

Advertisement

শুভ প্রধান সভা শুরুর পরপরই বুঝতে পারেন, পরিস্থিতি ঠিক নেই। তিনি ইস্তফা দেন। কিন্তু এ দিন পদত্যাগ করলে সঙ্গে সঙ্গেই তা গ্রহণ করা হয় না। এই প্রক্রিয়ায় সাত দিন সময় লাগে। বিনয়পন্থীরা শুভকে কোনও সুযোগ দিতে রাজি ছিলেন না। তাই তাঁরা ভোটাভুটির দাবি জানান। শেষে দেখা যায়, শুভ হেরে গিয়েছেন।

বিনয়পন্থীদের বক্তব্য, তাঁরা যে পুরনো চেয়ারম্যানকে আর চাইছেন না, সেটা ভোটের মাধ্যমেই সব থেকে ভাল ভাবে বুঝিয়ে দিয়েছেন। পরে রবি প্রধান বলেন, ‘‘চেয়ারম্যান ইস্তফা দিলেও আমরা ভোটাভুটি করে তাকে পদ থেকে সরিয়েছি। দল আমাকে নতুন চেয়ারম্যান এবং ভীম অগ্রবালকে ভাইস চেয়ারম্যান ঘোষণা করা হয়েছে।’’

Advertisement

আগামী ২০ ডিসেম্বর নতুন চেয়ারম্যান নির্বাচন। সে দিন এই পদে প্রার্থী হিসেবে একাধিক নাম জমা পড়লে ভোটাভুটি হবে। তা না হলে রবিরই প্রধান হওয়ার সম্ভাবনা। পাহাড়ের লোকজন মনে করছেন, রবিই এগিয়ে রয়েছেন। কিন্তু এখন কালিম্পঙের যা অবস্থা, তাতে না আঁচালে বিশ্বাস নেই। রবি অবশ্য দাবি করেছেন, তিনিই হবেন নতুন চেয়ারম্যান। এর আগে কার্শিয়াং ও দার্জিলিং পুরসভা হাত মিলিয়েছে বিনয়দের সঙ্গে। বাকি ছিল কালিম্পং।
এ দিন শুভ আস্থায় হেরে যাওয়ার পরে তা-ও কার্যত আলোচনাপন্থীদের হাতে চলে এলো বলে মনে করা হচ্ছে। তবে দার্জিলিং পুরসভায় নতুন চেয়ারম্যান নির্বাচনের কাজ এখনও বাকি। কারণ, চেয়ারম্যান আপাতত বিচারাধীন বন্দি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন