বিদেশি অতিথিদের জন্য রাজ্যে ‘সৌজন্য’

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০১৮ ০৪:৫২
Share:

সূচনা: আলিপুরে এই ‘সৌজন্য’ অতিথিশালার উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী। শুক্রবার। ছবি: শৌভিক দে

দিল্লির হায়দরাবাদ ভবনের আদলে রাজ্য সরকারের উদ্যোগে কলকাতায় তৈরি হল ‘সৌজন্য’। শুক্রবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই ভবনটির উদ্বোধন করেন। মূলত রাজ্যে আসা বিদেশি কূটনীতিক বা অতিথিদের অতিথিশালা হিসেবে এটি গড়ে তোলা হয়েছে।

Advertisement

বিদেশি অভ্যাগতদের সঙ্গে বৈঠক এবং তাঁদের থাকার আধুনিক সমস্ত রকম ব্যবস্থা দিয়ে সাজিয়ে তুলেছে রাজ্যের পূর্ত দফতর। ভবনটির ফলকে ‘সৌজন্য’ নামটির হরফ ইংরেজি ও বাংলায় মুখ্যমন্ত্রী নিজের হাতেই লেখা।

ভবন উদ্বোধন করে মুখ্যমন্ত্রী বলেন, ‘‘গত সাত বছরে রাজ্যে পরিকাঠামো ক্ষেত্রে প্রচুর কাজ হয়েছে। গজলডোবা, নবান্নের মতোই হেস্টিংসে ‘সৌজন্য-র এই জমিটিও আমি খুঁজে বের করেছিলাম। এর পরে দীঘাতেও একটা নতুন আন্তর্জাতিক কনভেনশন সেন্টার তৈরি হচ্ছে।’’

Advertisement

অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী। —নিজস্ব চিত্র

‘সৌজন্য’ ভবন উদ্বোধনের সঙ্গে ভাঙড়, রাজারহাট এবং হাড়োয়াতে আর্সেনিকমুক্ত পানীয় জল প্রকল্পের শিলান্যাস (ভিডিয়ো কলের মাধ্যমে) করেন এ দিন মুখ্যমন্ত্রী। এই প্রকল্প খাতে ১০০০ কোটি টাকা খরচ করবে জনস্বাস্থ্য ও করিগরি দফতর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন