Mamata Banerjee

তাপপ্রবাহে সোমবার থেকে রাজ্যে সব স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ে ছুটির নির্দেশ মুখ্যমন্ত্রীর

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানালেন, সোমবার থেকে রাজ্যের সব সরকারি, বেসরকারি স্কুলে ছুটি ঘোষণা করতে বলছেন তিনি। মানুষের স্বার্থে এই পদক্ষেপ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২৩ ১২:৪২
Share:

মুখ্যমন্ত্রী মমতা জানালেন, সরকার ছুটি ঘোষণা করে বিজ্ঞপ্তি জারি করবে। — ফাইল ছবি।

সোমবার থেকে রাজ্যের সব সরকারি এবং বেসরকারি স্কুল, কলেজ, শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। জানালেন, শনিবার পর্যন্ত চলবে এই ছুটি। শীঘ্রই বিজ্ঞপ্তি জারি করছে রাজ্য সরকার। রাজ্যে তাপপ্রবাহ চলছে। তা থেকে পড়ুয়াদের বাঁচানোর জন্যই এই পদক্ষেপ বলে জানানো হয়েছে।

Advertisement

রবিবার এপিবি আনন্দকে দেওয়া একটি সাক্ষাৎকারে মুখ্যমন্ত্রী বলেন, ‘‘সোমবার থেকে সরকারি, বেসরকারি স্কুলে ছুটি ঘোষণা করতে বলছি। মানুষের স্বার্থে একটা ব্যবস্থা করতে হবে না? সোম থেকে শনি— সব সরকারি এবং বেসরকারি স্কুল, কলেজ, শিক্ষা প্রতিষ্ঠানে আবেদন করছি ছুটি দিতে। সরকার বিজ্ঞপ্তি জারি করবে।’’

কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গে সোমবার থেকে আগামী পাঁচ দিন তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। — ফাইল ছবি।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, শনিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে ৩ ডিগ্রি বেশি। শহরের সর্বনিম্ন তাপমাত্রা শনিবার ছিল ২৯.৬ ডিগ্রি সেলসিয়াস, তা-ও স্বাভাবিকের চেয়ে ৩ ডিগ্রি বেশি। রবিবার তাপমাত্রা ২৯ ডিগ্রি থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকতে পারে বলে মনে করা হচ্ছে।

Advertisement

শনিবারও শহরে তাপপ্রবাহ হয়নি। রবিবার তাপপ্রবাহের সম্ভাবনা নেই হাওড়া, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায়। তবে দক্ষিণের বাকি তিন জেলা অর্থাৎ পূর্ব মেদিনীপুর, উত্তর ২৪ পরগনা এবং দক্ষিণ ২৪ পরগনায় রবিবারও তাপপ্রবাহ হতে পারে।

শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি ঘোষণা করে মুখ্যমন্ত্রী কি সঠিক পদক্ষেপ করলেন?

ফলাফল দেখুন

কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গে সোমবার থেকে আগামী পাঁচ দিন তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। হাওয়া অফিস জানিয়েছে, ঝাড়খণ্ড থেকে তামিলনাড়ু পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা বিস্তৃত। তার প্রভাবেই রাজ্যে বেশ খানিকটা জলীয় বাষ্প প্রবেশ করছে। এই জলীয় বাষ্প তাপমাত্রা কিছুটা কম রেখেছে। মুখ্যমন্ত্রীর উদ্বিগ্ন হওয়ার জন্য আবহাওয়ার এই খামখেয়ালিপনাই দায়ী।

মুখ্যমন্ত্রী জানিয়েছেন, সরকারি স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের ছুটি ঘোষণা হচ্ছেই, বেসরকারি স্কুলগুলিও যাতে ছুটি ঘোষণা করে, তার জন্য অনুরোধ করছেন তিনি। বেসরকারি স্কুলগুলি যে হেতু স্বশাসিত, তাই মুখ্যমন্ত্রীর এই অনুরোধ। তবে আবহাওয়ার যা গতি, তাতে বেসরকারি স্কুলগুলিও মুখ্যমন্ত্রীর অনুরোধে সাড়া দিতে পারে। তবে রবিবার বেসরকারি স্কুলের অনেক পড়ুয়ার অভিভাবকই নিশ্চিত নন, সোমবার কী হবে। তাঁরা মনে করছেন, সোমবার স্কুলে পাঠানোর পরই বোঝা যাবে স্কুলগুলি কোন পথে হাঁটতে চলেছে।

রবিবারই হাওয়া অফিস জানিয়েছে, কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় রবিবারও তাপপ্রবাহ হবে না। তবে তাপপ্রবাহের মতো পরিস্থিতি তৈরি হতে পারে, জানিয়েছে হাওয়া অফিস। তাপমাত্রাও খুব একটা কমবে না শহরে। রবিবারও ৪০ ডিগ্রি ছুঁতে পারে কলকাতার পারদ। ফলে অস্বস্তি যে কমছে না, তা এক প্রকার নিশ্চিত। এই পরিস্থিতিতে সব থেকে সমস্যা হয় খুদে পড়ুয়া এবং বৃদ্ধদের। যে সব বৃদ্ধ ওই পড়ুয়াদের স্কুলে দিয়ে আসা, নিয়ে আসা করেন, তাঁরাও অসুস্থ হয়ে পড়েন। মুখ্যমন্ত্রীর কণ্ঠেও এমন উদ্বেগই শোনা গিয়েছে।

হাওয়া অফিসের পূর্বাভাস, আগামী কিছু দিন তাপের দাপট সামান্য কমলেও বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। বরং গরম আরও বৃদ্ধি পাবে বলে জানিয়েছে হাওয়া অফিস। এই রকম পরিস্থিতিতে মুখ্যমন্ত্রীর ঘোষণা প্রয়োজনীয় বলেই মনে করছেন অনেক অভিভাবক। তবে এই ছুটি শুধু সামনের সপ্তাহ, না কি তার পরেও প্রলম্বিত হবে, তা নিয়ে ধন্দ তৈরি হয়েছে। মনে করা হচ্ছে আবহাওয়ার মতিগতি দেখেই পরবর্তী পদক্ষেপ স্থির করবেন মুখ্যমন্ত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন