Mamata Banerjee

‘নতুন রাজ্যপাল ভাল’, আনন্দের শপথগ্রহণের পর দিনই দরাজ প্রশংসা মুখ্যমন্ত্রী মমতার মুখে

বুধবারই রাজ্যপাল হিসাবে শপথ নেন আনন্দ। বৃহস্পতিবার অধিবেশন শেষে মমতা যখন ঘর থেকে বেরিয়ে যাচ্ছেন, তখন রাজ্যের নতুন রাজ্যপালকে প্রশ্ন করা হয়। জবাবে প্রশংসা করেন তিনি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০২২ ১৪:২০
Share:

নতুন রাজ্যপালের (ডান দিকে) প্রশংসায় মুখ্যমন্ত্রী মমতা (বাঁ দিকে)। ছবি: পিটিআই।

বিধানসভায় শীতকালীন অধিবেশন চলছে। বৃহস্পতিবার অধিবেশনে যোগ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখান থেকে বেরিয়ে মমতার মুখে শোনা গেল রাজ্যের নতুন রাজ্যপাল সিভি আনন্দ বোসের প্রশংসা। নতুন রাজ্যপাল ভাল বলেই মন্তব্য করেন মমতা।।

Advertisement

বুধবারই রাজ্যপাল হিসাবে শপথ নেন আনন্দ। প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের কাছে শপথবাক্য পাঠ করে তিনি সৌজন্য বিনিময় করেন মুখ্যমন্ত্রী এবং রাজ্যের অন্য মন্ত্রী ও বিধায়কদের সঙ্গে। তার পরে জানিয়েছিলেন, মতভেদ গণতন্ত্রের অঙ্গ। একই সঙ্গে তাঁর মন্তব্য ছিল, ‘‘দৃষ্টিভঙ্গির ভারসাম্যেই আমরা এগিয়ে চলি।’’ বৃহস্পতিবার সেই রাজ্যপালেরই প্রশংসা করলেন মমতা। বৃহস্পতিবার অধিবেশন শেষে তিনি যখন ঘর থেকে বেরিয়ে যাচ্ছেন, তখন রাজ্যের নতুন রাজ্যপালকে প্রশ্ন করা হয়। জবাবে মুখ্যমন্ত্রী বলেন, ‘‘নতুন রাজ্যপাল ভাল।’’

এর আগে রাজ্যে ভোট-পরবর্তী ‘সন্ত্রাস’ দেখতে কেন্দ্রীয় প্রতিনিধিদলের হয়ে এসেছিলেন আনন্দ। কেন্দ্রীয় সরকারের কাছে রিপোর্টও জমা দিয়েছিলেন। তবে বুধবার শপথ গ্রহণ অনুষ্ঠানের দিন কোনও রকম বিতর্কের মধ্যে থাকতে চাননি তিনি। পুরনো প্রসঙ্গ এড়িয়ে গিয়ে বলেছেন, ‘‘আমার সেই রিপোর্ট ছিল নেহাতই পেশাদার। রাজনৈতিক নয়।’’ প্রাক্তন রাজ্যপাল জগদীপ ধনখড়ের সঙ্গে রাজ্যে ‘তিক্ত’ সম্পর্কের কথাও এড়িয়ে গিয়েছেন তিনি। বলেছেন, ‘‘মতভেদ গণতন্ত্রের অঙ্গ। ভিন্ন দৃষ্টিভঙ্গি গণতন্ত্রের দুর্বলতা নয়, শক্তি। দৃষ্টিভঙ্গির ভারসাম্যেই আমরা এগিয়ে চলি। বাংলার এমন মহৎ সাংস্কৃতিক ঐতিহ্য, বাংলা যে কোনও বিরোধের নিষ্পত্তি ঘটাতে পারবেই।’’ এক দিন পর রাজ্যপালেরও প্রশংসা করলেন মমতা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন