News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৬

আজ অষ্টমী। মহিলাদের এশিয়া কাপে ভারত ও মালয়েশিয়া। অষ্টমীর ভিড়ে শহরের যান-পরিস্থিতি কেমন? ভিড় যুদ্ধে এগিয়ে কোন মণ্ডপ? কী অবস্থায় রাজ্যের ডেঙ্গি পরিস্থিতি?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২২ ০৮:০৩
Share:

ছবি সুজিত দুয়ারি।

আজ অষ্টমী

Advertisement

আজ, রবিবার অষ্টমী। অঞ্জলির পাশাপাশি হবে কুমারী পুজো। বেলুড় মঠের কুমারী পুজোর দিকে সকাল থেকে নজর থাকবে। এ ছাড়া সন্ধ্যা থেকে বিভিন্ন মণ্ডপের ভিড়ের দিকে থাকবে নজর। ভিড়ের নিরিখে সপ্তমীকে কি টেক্কা দিতে পারবে অষ্টমী?

মহিলাদের এশিয়া কাপে ভারত-মালয়েশিয়া

Advertisement

আজ মহিলাদের এশিয়া কাপে ভারত ও মালয়েশিয়ার খেলা রয়েছে। দুপুর ১টা নাগাদ খেলাটি শুরু হবে।

শহরের যান-পরিস্থিতি

পুজোর কারণে রাস্তায় ভিড় বাড়ছে মানুষের। ফলে যানজট তৈরি হচ্ছে শহরে। বিকেলের পর থেকে সমস্যা আরও তীব্র হচ্ছে। পুজোর ভিড় নিয়ন্ত্রণে বিভিন্ন পদক্ষেপ করছে পুলিশ, প্রশাসন। কোন রাস্তায় কেমন ভিড়? শহরে এক প্রান্ত থেকে অন্য প্রান্তে কী ভাবে যাবেন এই সংক্রান্ত যাবতীয় খবর পেয়ে যাবেন আনন্দবাজার অনলাইনে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

প্যান্ডেলে ‘ভিড়-যুদ্ধ’

গত চার দিন ধরে মণ্ডপে মণ্ডপে 'ভিড়-যুদ্ধ' লেগেই আছে। পঞ্চমী থেকে শুরু হয়েছে উপচে পড়া ভিড়। প্রতি দিনই বাড়ছে সেই ভিড়। ষষ্ঠীতে বৃষ্টিকে উপেক্ষা করেই রাস্তায় নামে মানুষ। তবে সবকে পিছনে ফেলে দিয়েছে সপ্তমীর ভিড়। আজ অষ্টমী 'ভিড়-যুদ্ধ' কতটা জারি রাখে তা দেখার।

আবহাওয়া কেমন?

ঘূর্ণাবতের কারণে সপ্তমী থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস ছিল। কিন্তু ওই দিন কলকাতায় বৃষ্টি হয়নি। তবে আজ অষ্টমীতে দক্ষিণের সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে ঘূর্ণাবর্তের জেরে হতে পারে মাঝারি বৃষ্টি। সেই সঙ্গে পশ্চিমের কিছু জেলা অর্থাৎ, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়ায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

রাজ্যের ডেঙ্গি পরিস্থিতি

পুজোর মধ্যে রাজ্যে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। গত কয়েক দিনে আক্রান্ত হাজারের নীচে থাকলেও, পরিস্থিতি উদ্বেগের বলে মনে করছেন চিকিৎসকরা। আজ নতুন করে কত জন আক্রান্ত হন এবং কী অবস্থায় রাজ্যের ডেঙ্গি পরিস্থিতি সে দিকে নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন