টেট নিয়ে যৌথ মিছিলে বাম-কংগ্রেসের ছাত্র-যুব

বাম-কংগ্রেস সমঝোতার আবহে এ বার যৌথ ভাবে পথে নামল দু’তরফেরই ছাত্র-যুবরা। এসএসসি-র মাধ্যমে প্রাথমিক শিক্ষক নিয়োগের টেট উত্তীর্ণদের চাকরির দাবিতে বুধবার কলেজ স্কোয়ার থেকে ধর্মতলার ডোরিনা ক্রসিং পর্যন্ত একসঙ্গে সিপিএমের ছাত্র সংগঠন এসএফআই, কংগ্রেসের ছাত্র পরিষদ (সিপি) মিছিল করে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ মার্চ ২০১৬ ০৩:২২
Share:

বাম-কংগ্রেস মিছিলে আটকে ট্রাম। বুধবার রণজিৎ নন্দীর তোলা ছবি

বাম-কংগ্রেস সমঝোতার আবহে এ বার যৌথ ভাবে পথে নামল দু’তরফেরই ছাত্র-যুবরা।

Advertisement

এসএসসি-র মাধ্যমে প্রাথমিক শিক্ষক নিয়োগের টেট উত্তীর্ণদের চাকরির দাবিতে বুধবার কলেজ স্কোয়ার থেকে ধর্মতলার ডোরিনা ক্রসিং পর্যন্ত একসঙ্গে সিপিএমের ছাত্র সংগঠন এসএফআই, কংগ্রেসের ছাত্র পরিষদ (সিপি) মিছিল করে। মিছিলে সামিল হন যুব সংগঠন ডিওয়াইএফ, সংগ্রামী মঞ্চের সদস্যরা। দলীয় পতাকা না নিয়ে ‘শিক্ষক-ছাত্র ঐক্য সংগ্রাম মঞ্চে’র উদ্যোগে এ দিন মিছিলে পা মেলান এসএফআই নেতা দেবজ্যোতি দাস, ডিওয়াইএফের সায়নদীপ মিত্র, ছাত্র পরিষদের সোমদীপ ঘোষ ও সংগ্রামী মঞ্চের দীপোজ্জ্বল মণ্ডল, ত্রিপর্ণা সরকার প্রমুখ। আগেও কান্দি পুরসভার নির্দল কাউন্সিলর অপহরণের প্রতিবাদে কলকাতার ওয়াই চ্যানেলে কংগ্রেসের অবস্থান মঞ্চে সিপিএম-কংগ্রেস নিজেদের পতাকা নিয়ে সামিল হয়েছিল।

এ দিন ছাত্র-যুবদের মিছিলটি ডোরিনা ক্রসিং-এ আসার পর পুলিশ বিক্ষোভকারীদের ওয়াই চ্যানেলে যেতে বলে। কিন্তু বিক্ষোভকারীরা সে কথায় কর্ণপাত না করে ডোরিনা ক্রসিং-এই গোল হয়ে দাঁড়িয়ে স্লোগান দিতে থাকেন। ফলে ধর্মতলা জুড়ে যান চলাচল ব্যাহত হয়। এর মিনিট দশেক পর পুলিশ বিক্ষোভকারীদের ধরে লালবাজারে নিয়ে যায়। শিক্ষক-ছাত্র ঐক্য সংগ্রাম মঞ্চের পক্ষে দীপোজ্জ্বল বলেন, ‘‘২০১২ সালে এসএসসি পরীক্ষার মাপকাঠি অনুযায়ী টেট-এ সফল হওয়া ১ হাজার প্রার্থীর চাকরি এবং পরিচ্ছন্ন ভাবে টেট ব্যবস্থার দাবিতে পথে নেমেছি।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন