West Bengal Panchayat Election 2023

‘দফা বাড়ানো না হলে প্রহসন হবে পঞ্চায়েত ভোট’, আবার হাই কোর্টে যাওয়ার বার্তা অধীরের

বৃহস্পতিবার বহরমপুরে কংগ্রেসের দফতরে সাংবাদিক বৈঠকে অধীর বলেন, ‘‘দফা বাড়ানো দরকার। মহামান্য আদালতের কাছে আমি আবার দাবি করব আগামী সোমবার, যেন দফা বাড়ানো হয়।’’

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৯ জুন ২০২৩ ১৫:৩০
Share:

অধীর চৌধুরী। — নিজস্ব চিত্র।

রাজ্যে পঞ্চায়েত ভোটের আর বাকি মাত্র ন’দিন। অথচ এখনও বার বার উঠে আসছে ভোটের দফা বাড়ানোর দাবি। লোকসভায় কংগ্রেসের দলনেতা তথা পশ্চিমবঙ্গ প্রদেশ কংগ্রেসের সভাপতি অধীর চৌধুরী বৃহস্পতিবার জানিয়েছেন, পঞ্চায়েত ভোটের দফা বাড়ানোর দাবিতে কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হবেন তিনি।

Advertisement

বৃহস্পতিবার বহরমপুরে মুর্শিদাবাদ জেলার কংগ্রেসের দফতরে সাংবাদিক বৈঠকে অধীর বলেন, ‘‘দফা বাড়ানো দরকার। মহামান্য আদালতের কাছে আমি আবার দাবি করব আগামী সোমবার, যেন দফা বাড়ানো হয়। না হলে প্রহসন হবে এই নির্বাচন।’’ পাশাপাশি, আবার পঞ্চায়েত ভোটে অশান্তির আশঙ্কা প্রকাশ করে তিনি বলেন, যদি সন্ত্রাসমুক্ত ভোট হয়, সেটাই জানব বাংলার জন্য বিরাট পাওনা।’’ প্রসঙ্গত, আগামী ৮ জুলাই এক দফায় পঞ্চায়েত ভোটের ঘোষণা করেছে রাজ্য নির্বাচন কমিশন।

পঞ্চায়েত ভোটের মনোনয়ন পর্বে অশান্তি হওয়া ভাঙড়, ক্যানিংয়ের মতো জায়গায় রাজ্যপাল সিভি আনন্দ বোসের পরিদর্শনকে স্বাগত জানিয়েছেন অধীর। তিনি বলেন, ‘‘আমরা তো চাই রাজ্যপাল সক্রিয় হন। কারণ, তিনিও আমাদের রাজ্যের এক জন পদাধিকারী। আমরা চাইব, এ রাজ্যটা কী ভাবে চলছে আপনি দেখুন।’’ রাজ্যের কোথায় কী হচ্ছে, তা দেখা রাজ্যপালের অধিকারের মধ্যে পড়ে বলেও জানিয়েছেন অধীর।পঞ্চায়েত ভোটের দায়িত্বপ্রাপ্ত রাজ্য নির্বাচন কমিশনেরও তীব্র সমালোচনা করেন অধীর। তাঁর মন্তব্য, ‘‘এটা নির্বাচন কমিশন নয়, তৃণমূলের কমিশন।’’ ভোটে অশান্তি হতে পারে এমন বুথগুলিতে কেন্দ্রীয় বাহিনীকে যেতে দেওয়া হবে না বলেও অভিযোগ করেন তিনি। বৃহস্পতিবার বহরমপুরেই অধীর পঞ্চায়েত ভোটে কংগ্রেসের নির্বচনী ইস্তাহার প্রকাশ করেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন