Coronavirus

ঘরে থেকেই শবে বরাতে প্রার্থনার আর্জি মুখ্যমন্ত্রীর

একই অনুরোধ জানিয়েছেন রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিমও।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ এপ্রিল ২০২০ ২১:০৮
Share:

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। —ফাইল চিত্র

পার্সি শব্দ ‘শবে’ মানে রাত, আরবি শব্দ ‘বরাত’ অর্থে নিষ্কৃতি পাওয়া। খারাপ কিছু থেকে নিষ্কৃতি চেয়ে শবে বরাতে রাতভর মসজিদ, কবরস্থানে গিয়ে প্রার্থনা করেন মানুষ।

Advertisement

মঙ্গলবার নবান্নের সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী বলেন, “আপনাদের কাছে অনুরোধ জানাচ্ছি, নিয়ম মেনে চলবেন। আগামী বৃহস্পতিবার শবে বরাত। তার পর পয়ালা বৈশাখ আসবে। উৎসব আসবে, উৎসব যাবে। আপনাদের ভালর জন্যই বলছি, ঘরে থেকে প্রার্থনা করুন।”

আরও পড়ুন: ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত ৫০৮, মৃত্যু ১৩ জনের

Advertisement

আরও পড়ুন: করোনার ৭টি হটস্পট চিহ্নিত রাজ্যে, ব্যবস্থা নেওয়া হচ্ছে: মুখ্যমন্ত্রী

একই অনুরোধ জানিয়েছেন রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিমও। তিনি এ দিন বলেন, “বাড়িতে শবে বরাত পালন করুন। প্রিয়জনের আত্মার শান্তি কামনা করুন। লকডাউনে সামাজিক দূরত্বের সময় সবাই মিলে একসঙ্গে যদি বাইরে বেরিয়ে যাই, তা হলে সমস্যা হতে পারে।” তিনি আরও বলেন, “অন্তত এ বছরটা নিয়ম মেনে চলুন। কবরস্থানে না গিয়ে, প্রিয়জনের জন্য বাড়িতেই প্রার্থনা করুন। এখন এক জনের থেকে অন্য জনের করোনা হচ্ছে। ফলে আমাদের সুরক্ষিত থাকতে হবে। বাড়িতে থাকতে হবে। আমরা যদি সতর্ক না হই, তা হলে পরিবারে ছড়িয়ে পড়বে। পাড়ায় ছড়িয়ে পড়বে। আমরা সবাই সচেতন হলে করোনাভাইরাসকে হারাতে পারব।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন