North Bengal Medical College

ভর্তি আরও এক, নমুনা গেল ৩ জনের

উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে এখনও ভাইরোলজি রিসার্চ অ্যান্ড ডায়গোনোস্টিক ল্যাবরেটরিতে করোনা সংক্রমণের পরীক্ষা শুরু করা যায়নি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শিলিগুড়ি শেষ আপডেট: ২২ মার্চ ২০২০ ০২:৪৭
Share:

উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতাল।—ফাইল চিত্র।

উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে করোনাভাইরাসে সংক্রমিত সন্দেহে আরও একজনকে ভর্তি করানো হল। শনিবার তাঁকে ভর্তি করা হয়। তিনি একটি বিমান সংস্থার কার্গো পরিষেবার কর্মী। করোনাভাইরাসে সংক্রমিত সন্দেহে মাটিগাড়া উপনগরীর একটি নার্সিংহোমের তরফে সেখানে ভর্তি দু’জনের নমুনা পাঠানো হয়েছে উত্তরবঙ্গ মেডিক্যালে। সমস্ত নমুনা নাইসেডে পাঠানো হচ্ছে বলে মেডিক্যাল কর্তৃপক্ষ জানিয়েছেন। এছাড়া আইডি-তে ভর্তি থাকা দু’জনের নমুনা নেগেটিভ আসায় এ দিন তাঁদের ছেড়ে দেওয়া হয়েছে।

Advertisement

উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে এখনও ভাইরোলজি রিসার্চ অ্যান্ড ডায়গোনোস্টিক ল্যাবরেটরিতে করোনা সংক্রমণের পরীক্ষা শুরু করা যায়নি। মেডিক্যাল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ জানান কিট না আসায় তারা কাজ শুরু করতে পারেননি। তাই এখনও সোয়াবের নমুনা নাইসেডে পাঠাতে হচ্ছে। উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালের সুপার কৌশিক সমাজদার বলেন, ‘‘সন্দেহভাজন সমস্ত রোগীদেরই স্বাস্থ্য পরীক্ষার ব্যবস্থা হয়েছে। চিকিৎসক যাঁদের মনে করছেন তাঁদের আইসোলেশনে পাঠানো হচ্ছে।’’

জেলা স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, তাইল্যান্ড থেকে ফেরা বাগডোগরার দুই ব্যক্তিকে এ দিন হোম কোয়রান্টিনে থাকতে বলা হয়েছে। মোরাদাবাদ থেকে ফেরা বিধাননগরের এক যুবককে স্বাস্থ্য পরীক্ষার পরে এ দিন উত্তরবঙ্গ মেডিক্যালে পাঠানো হয় করোনা স্ক্রিনিংয়ের জন্য।

Advertisement

করোনা পরিস্থিতি ঠেকাতে নিউ জলপাইগুড়ি স্টেশনের দু’টি প্রবেশ পথে স্বাস্থ্য শিবির বসানো হবে। তেমনই তেনজিং নোরগে বাস টার্মিনাসেও বাইরে থেকে আসা বাসযাত্রীদের স্বাস্থ্য পরীক্ষার ব্যবস্থা দ্রুত চালু হবে। ইতিমধ্যেই বিষয়টি নিয়ে জলপাইগুড়ি এবং দার্জিলিং জেলার জেলাশাসকদের ওই নির্দেশ দিয়েছেন পর্যটনমন্ত্রী গৌতম দেব। তিনি জানান, স্বাস্থ্য আধিকারিকদের উপস্থিতিতে জেলাশাসকদের সঙ্গে বৈঠক করেছেন। সেখানেই বিষয়টি জানানো হয়েছে। শিলিগুড়ি ‘ভালনারেবল জ়োন’। কারণ অনেকগুলো সীমান্ত এবং ভিন্‌রাজ্যের সীমানা রয়েছে। তাই যাঁরা বাইরে থেকে এখানে আসছেন তাঁদের স্ক্রিনিং করা উচিত। বিশেষ করে কলকাতা বা ভিন্‌রাজ্য থেকে ট্রেনে করে প্রচুর লোক শহরে ঢুকছেন। শহরের বাসিন্দাদের অনেকেই তাঁদের স্বাস্থ্য পরীক্ষার দাবি করেছেন। সেই কারণেই এনজেপি স্টেশন এবং তেনজিং নোরগে বাস টার্মিনাসে স্বাস্থ্য পরীক্ষার ব্যবস্থা করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন