coronavirus

বিলেতফেরত আরও তিন যাত্রী আক্রান্ত

ব্রিটেনে করোনার নতুন স্ট্রেনের হানাদারির পরে নভেম্বরের মাঝামাঝি থেকে লন্ডনফেরত যাত্রীদের খুঁজে বার করে আবার করোনা পরীক্ষা করানো হচ্ছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০২১ ০৫:০২
Share:

—ফাইল চিত্র

কলকাতার উড়ানে ওঠার আগে লন্ডনে পরীক্ষা করিয়ে করোনা নেগেটিভ শংসাপত্র নিয়েছিলেন তাঁরা। কিন্তু লন্ডন থেকে ২০ ডিসেম্বর সরাসরি কলকাতায় আসার পরে সেই উড়ানের আরও তিন যাত্রীর করোনা সংক্রমণ ধরা পড়েছে।

Advertisement

ব্রিটেনে করোনার নতুন স্ট্রেনের হানাদারির পরে নভেম্বরের মাঝামাঝি থেকে লন্ডনফেরত যাত্রীদের খুঁজে বার করে আবার করোনা পরীক্ষা করানো হচ্ছে। তাতেই কলকাতা ও হাওড়ার দুই বাসিন্দা-সহ তিন জনের দেহে করোনা সংক্রমণ পাওয়া গিয়েছে। তাঁদের মধ্যে ২ জনকে বেলেঘাটা আইডি হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাঁরা জিবি-৬ ওয়ার্ডে আছেন। ওই ওয়ার্ডের অন্য করোনা রোগীদের পাঠানো হয়েছে অন্য ওয়ার্ডে। হাসপাতাল সূত্রের খবর, ওই ২ জন বিলেতের নতুন স্ট্রেনে আক্রান্ত কি না তা জানতে নমুনা পরীক্ষার জন্য কল্যাণীতে পাঠানো হয়েছে। তৃতীয় জনকে গত কাল রাতে ভর্তি করা হয়েছে রাজারহাটের সিএনসিআই-তে। তাঁর নমুনাও পরীক্ষার জন্য কল্যাণীতে পাঠানো হয়েছে। বেলেঘাটা আইডি হাসপাতালের প্রিন্সিপাল অনিমা হালদার বলেন, ‘‘আমাদের কাছে নির্দেশ এসেছে লন্ডন ফেরত কেউ কোভিড পজ়িটিভ হলে তাঁকে আইডি হাসপাতালেই রাখা হবে। তেমনই ২ জনকে রাখা হয়েছে।’’

২০ ডিসেম্বরের ওই উড়ানের যাত্রীদের মধ্যে ২৫ জন করোনা নেগেটিভ শংসাপত্র না-আনায় (সেই বিকল্প যাত্রীদের দেওয়া হয়েছিল) কলকাতায় নামার পরে সে-দিন বিমানবন্দরেই তাঁদের নমুনা পরীক্ষা করা হয়। তাতে দু’জনের করোনা ধরা পড়ে। তাঁদের দেহে নতুন স্ট্রেন রয়েছে কি না, তা জানতে প্রথমে কল্যাণী এবং পরে দিল্লিতে নমুনা পাঠানো হয়েছিল। তাতে কলকাতার বাসিন্দা এক যুবকের দেহে করোনার নতুন স্ট্রেন ধরা পড়ে। তার পরেই নড়েচড়ে বসে রাজ্যের স্বাস্থ্য দফতর।

Advertisement

আরও পড়ুন: টিকার ছাড়পত্র তো পাওয়া গেল, কিন্তু দুয়ারে দুয়ারে টিকা আসবে কবে?

আরও পড়ুন: মাথায় রুপোর মুকুট, বিজেপি-কে পগারপার করার হুঙ্কার অনুব্রতর

ঠিক হয়, নভেম্বরের মাঝামাঝি থেকে যে-সব যাত্রী (অন্তত ৯৭২ জন) লন্ডন থেকে সরাসরি উড়ানে কলকাতায় এসেছেন, তাঁদের সকলের ফের করোনা পরীক্ষা হবে। ওই যাত্রীদের হন্যে হয়ে খুঁজছে স্বাস্থ্য দফতর। কিন্তু অনেকেই বেপাত্তা। ২০ ডিসেম্বরের শেষ উড়ানে রাজ্যে ফেরা যাত্রীদের মধ্যে পশ্চিম বর্ধমানের কয়েক জন ছিলেন। সিএমওএইচ (পশ্চিম বর্ধমান) অশ্বিনীকুমার মাজি জানান, তাঁদের মধ্যে তিন জনের লালারসের নমুনা পাঠানো হয়েছে। খাঁদরার এক বিলেতফেরত বাসিন্দার খোঁজ মেলেনি। সন্ধান চলছে।

২০ ডিসেম্বরের উড়ানে আসা যাত্রীদের খুঁজতে গিয়ে দেখা যায়, তাঁদের মধ্যে তিন জন দক্ষিণবঙ্গে বেড়াতে চলে গিয়েছেন। ওই তিন অনাবাসী ভারতীয় ২৮ ডিসেম্বর তিস্তা-তোর্সা এক্সপ্রেসে আলিপুরদুয়ার রওনা হন। ২৯ ডিসেম্বর তাঁরা ওঠেন রাজাভাতখাওয়ার কাছে বন উন্নয়ন নিগমের বাংলোয়। ওই তিন জনের সঙ্গে তাঁদের পরিবারের আরও পাঁচ জনও বক্সায় আসেন। তাঁদের বাড়ি হুগলির চন্দননগরে।

৩০ ডিসেম্বর হুগলি জেলা স্বাস্থ্য দফতর থেকে তাঁদের সঙ্গে যোগাযোগ করে এই তথ্য পাওয়া যায়। বৃহস্পতিবার তাঁদের এবং তাঁদের পাঁচ সঙ্গীর করোনা পরীক্ষা করা হয়। প্রত্যেকের রিপোর্টই নেগেটিভ এসেছে। তার পরেই স্বাস্থ্য দফতরের ছাড়পত্র পেয়ে বক্সায় আসা ওই তিন পর্যটক এ দিন কলকাতায় ফেরেন।

স্বাস্থ্যকর্তারা জানান, রিপোর্ট নেগেটিভ বলেই তাঁদের ফেরার ছাড়পত্র দেওয়া হয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক ওই যাত্রীরা জানান, লন্ডনে পরীক্ষা করিয়ে কোভিড নেগেটিভ শংসাপত্র নিয়ে তাঁরা কলকাতায় এসেছিলেন। জেলা স্বাস্থ্য দফতরের এক কর্তা জানান, স্বাস্থ্য বিধি এবং সরকারি নির্দেশ মেনে পর্যটকদের রাখার ব্যবস্থা করার জন্য সব সরকারি ও বেসরকারি পর্যটক আবাসকে নির্দেশ দেওয়া হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন