Coronavirus

টেস্ট বাড়তেই রাজ্যে লাফিয়ে বৃদ্ধি পেল করোনা আক্রান্ত, তবু স্বস্তি সুস্থতার হারে

গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ২ হাজার ২৮৯ জন। মৃত্যু হয়েছে ৪৫ জনের, যা সোমবারের চেয়ে ২ জন বেশি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০২০ ২৩:৪৭
Share:

গ্রাফিক: তিয়াসা দাস

টানা এক সপ্তাহ পর রাজ্যে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্তের সংখ্যা বাড়ল লাফিয়ে। সোমবারের তুলনায় মঙ্গলবার আক্রান্তের সংখ্যা বেড়েছে সাড়ে চারশোরও বেশি। যদিও টেস্টের সংখ্যাও বেড়েছে প্রায় ৯ হাজার ৯০০। ফলে আক্রান্তের সংখ্যা টেস্টের সংখ্যা বৃদ্ধির জের বলেই মনে করছেন বিশেষজ্ঞেরা। তার প্রমাণ সংক্রমণের হারে কমতি। সুস্থতার হারও অপরিবর্তিত।

Advertisement

স্বাস্থ্য দফতর প্রকাশিত মঙ্গলবার রাতের বুলেটিন অনুযায়ী, রাজ্যে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ২ হাজার ২৮৯ জন। এই নিয়ে রাজ্যে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে হল ৫ লক্ষ ২৫ হাজার ৯১৮। সোমবার রাজ্যে ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছিলেন ১ হাজার ৮৩৪ জন।

Advertisement

আক্রান্তের সংখ্যা বাড়লেও স্বস্তি একটাই, সংক্রমণের হার মঙ্গলবারও নিম্নমুখী। প্রতি দিন যে সংখ্যক কোভিড টেস্ট করা হয়, তার মধ্যে যত শতাংশের রিপোর্ট পজিটিভ আসে, তাকেই ‘পজিটিভিটি রেট’ বা সংক্রমণের হার বলা হয়। এই হার যত নিম্নমুখী হবে, ততটাই স্বস্তিদায়ক বলে মনে করা হয়। স্বাস্থ্য দফতরের হিসেব অনুযায়ী মঙ্গলবার রাজ্যে করোনা সংক্রমণের হার ৫.৫১ শতাংশ। সোমবার এই হার ছিল ৫.৭৯ শতাংশ। সোমবারের চেয়ে আক্রান্তের সংখ্যা বেশি হলেও সংক্রমণের হার কম হওয়ার কারণ কোভিড টেস্টের সংখ্যা বৃদ্ধি। মঙ্গলবার রাজ্যে টেস্টের সংখ্যা ৪১ হাজার ৫৬৯। সোমবার এই সংখ্যা ছিল ৩১ হাজার ৬৭১।

(গ্রাফের উপর হোভার বা টাচ করলে প্রত্যেক দিনের পরিসংখ্যান দেখতে পাবেন।)

আরও পড়ুন: ‘জয় শ্রীরাম’ উপেক্ষা করতে শিখে গিয়েছেন শান্ত, পরিণত মমতা

আরও পড়ুন: ফোনে শুভেন্দুকে জন্মদিনের শুভেচ্ছা কৈলাসের, যোগদান কি অমিত-সফরে

তবে সুস্থতার হারে পরিবর্তন হয়নি। মঙ্গলবার রাজ্যে সুস্থতার হার ৯৩.৯৪ শতাংশ। স্বাস্থ্য দফতরের হিসেব অনুযায়ী, এখনও পর্যন্ত সুস্থ হয়ে উঠেছেন ৪ লক্ষ ৯৬ হাজার ১১০ জন। ফলে সব মিলিয়ে এই মুহূর্তে রাজ্যে সক্রিয় রোগীর সংখ্যা ২০ হাজার ৬৬৩। মঙ্গলবার সন্ধ্যার বুলেটিন অনুযায়ী রাজ্যে গত ২৪ ঘণ্টায় কোভিডে মৃত্যু হয়েছে ৪৫ জনের, যা সোমবারের তুলনায় ২ বেশি। এর মধ্যে কলকাতায় মৃত্যু হয়েছে ১৪ জনের এবং উত্তর ২৪ পরগনায় ১৩ জনের। মঙ্গলবার পর্যন্ত রাজ্যে করোনায় মোট মৃতের সংখ্যা ৯ হাজার ১৪৫।

করোনা আক্রান্ত ও মৃতের সংখ্যায় রাজ্যের মধ্যে কলকাতা ও উত্তর ২৪ পরগনায় সবচেয়ে বেশি গোড়া থেকেই। সেই প্রবণায় এখনও ছেদ পড়েনি। মঙ্গলবার কলকাতায় ৫০৩ এবং উত্তর ২৪ পরগনায় ৫২৩ জন নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন। এর পর শতাধিক আক্রান্ত হয়েছেন দক্ষিণ ২৪ পরগনা (১৬৪), পশ্চিম বর্ধমান (১২৩), হাওড়া (১১৩) এবং হুগলি (১০৪) জেলায়। করোনা সংক্রমণের এই চিত্র অনেকটাই স্বস্তিদায়ক বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন