Coronavirus

করোনা মোকাবিলায় রেলের ভ্রাম্যমাণ হাসপাতাল

ভারতীয় রেলের তরফে টুইট করে জানানো হয়েছে, বিভিন্ন ডিভিশন মিলিয়ে মোট ২০ হাজার কোচকে আইসোলেশন ওয়ার্ডে পরিণত করার চেষ্টা শুরু হয়েছে।

কোভিড-১৯ কোচ। ছবি- নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ এপ্রিল ২০২০ ২০:৩৪
Share:
Advertisement

করোনাভাইরাসের মোকাবিলায় বিশেষ ভাবে কোচ প্রস্তুত রাখছে ভারতীয় রেল। হাসপাতালের মতো সব রকমের সুবিধাই থাকবে ‘কোভিড-১৯’ ওই কোচে।

বুধবার পূর্ব রেলের টিকিয়াপাড়ার কোচিং কমপ্লেক্সে গিয়ে দেখা যায়, কেন্দ্রের নির্দেশিকা মেনে কোচগুলিকে আইসোলেশন ওয়ার্ডে পরিণত করতে ব্যস্ত পূর্ব রেলের কর্মীরা। একটি কোচে সর্বোচ্চ ৮ জন করোনাভাইরাসে আক্রান্ত রোগী থাকতে পারবেন। তাতে ভেন্টিলেটর-সহ চিকিৎসার প্রয়োজনে নানা রকমের বন্দোবস্তও রাখা হচ্ছে।

Advertisement

চিকিৎসার প্রয়োজনে ওই কোচে থাকবেন ডাক্তার, নার্স থেকে শুরু করে একাধিক স্বাস্থ্যকর্মী। ট্রেনের শৌচালয়গুলিও বিশেষ ভাবে তৈরি করা হয়েছে।

ভারতীয় রেলের তরফে টুইট করে জানানো হয়েছে, বিভিন্ন ডিভিশন মিলিয়ে মোট ২০ হাজার কোচকে আইসোলেশন ওয়ার্ডে পরিণত করার চেষ্টা শুরু হয়েছে। ওই কোচের মধ্যে তিন লক্ষেরও বেশি শয্যা তৈরি করা হবে। পূর্ব রেলে ৩৩৮টি এবং দক্ষিণ-পূর্ব রেলে ৩২৯টি ‘কোভিড-১৯ কোচ’ তৈরি করা হবে ধাপে ধাপে।

Advertising
Advertising
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
সর্বশেষ ভিডিয়ো
Advertisement