Coronavirus

কলকাতায় মেট্রো চালু ৮ থেকেই, সেপ্টেম্বরে থাকছে ঘোষিত লকডাউন

৭ সেপ্টেম্বর লকডাউন থাকায় কলকাতায় মেট্রো পরিষেবা শুরু হবে ৮ সেপ্টেম্বর থেকে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২০ ১৬:৫৪
Share:

কলকাতায় মেট্রো পরিষেবা শুরু হবে ৮ সেপ্টেম্বর থেকে। ফাইল ছবি

পূর্ব ঘোষণা মাফিক সেপ্টেম্বর মাসের তিনটি সম্পূর্ণ লকডাউন বজায় রাখার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। ৭ সেপ্টেম্বর লকডাউন থাকায় কলকাতায় মেট্রো পরিষেবা শুরু হবে ৮ সেপ্টেম্বর থেকে। যদিও মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছেন, রেল মন্ত্রক নির্দেশিকা প্রকাশ করলে রাজ্যের সঙ্গে আলোচনা করে তবেই সিদ্ধান্ত নেওয়া হবে।

Advertisement

এর আগে কেন্দ্রীয় সরকার ১ সেপ্টেম্বর থেকে আনলক-৪ ঘোষণার পাশাপাশি নির্দেশ দিয়েছিল, কন্টেনমেন্ট জোনের বাইরে কোনও রাজ্য পূর্ণ লকডাউন ঘোষণা করতে পারবে না। তার ফলে সেপ্টেম্বর মাসে রাজ্য সরকার ঘোষিত তিনটি লকডাউন আদৌ হবে কি না তা নিয়ে সংশয় তৈরি হয়েছিল। তবে সোমবার নবান্নের পক্ষ থেকে বিজ্ঞপ্তি জারি করে জানিয়ে দেওয়া হয়েছে, পূর্ব ঘোষিত ৭, ১১ এবং ১২ সেপ্টেম্বরের সম্পূর্ণ লকডাউন বজায় থাকবে।

সেই সঙ্গে রাজ্য সরকার আনলক-৪ পর্যায়ে স্কুল, কলেজ সহ সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য। সেই সঙ্গে বন্ধ থাকবে সিনেমা হল, সুইমিং পুল, বিনোদন পার্কও। যে কোনও জমায়েতেও নিষেধাজ্ঞা জারি থাকছে।

Advertisement

আরও পড়ুন: করোনার জের, জিডিপি কমতে পারে ১৯ শতাংশ, বলছে সমীক্ষা​

কনটেনমেন্ট জোনগুলিতে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত লকডাউন বজায় থাকবে। জেলা প্রশাসন কন্টেনমেন্ট জোনগুলি নির্ধারণ এবং চিহ্নিত করবে।

আগামী ৭ সেপ্টেম্বর থেকেই চালু হচ্ছে দিল্লি মেট্রো। কিন্তু দিল্লি মেট্রোতে বাতানুকুল ব্যবস্থা চালু করা হবে না। টোকেনের মাধ্যমে যাতায়াতও বন্ধ থাকবে। বারবার হাতবদলের ফলে টোকেনের মাধ্যমে সংক্রমণ ছড়াতে পারে, সেই কারণেই এই সিদ্ধান্ত নিয়েছেন দিল্লির মেট্রো কর্তৃপক্ষ। পরিবর্তে শুধুমাত্র স্মার্ট কার্ডেই যাতায়াত করা যাবে। এ ছাড়া যাত্রীদের মাস্ক পরা বাধ্যতামূলক। স্টেশনে ঢোকার আগে থার্মাল স্ক্রিনিং করা হবে যাত্রীদের। থাকবে হ্যান্ড স্যানিটাইজারও। প্রত্যেক কামরায় যাত্রী সংখ্যাও নির্দিষ্ট থাকবে। এ ছাড়া এক সঙ্গে সব স্টেশনও চালু হচ্ছে না দিল্লিতে। কলকাতা মেট্রো সূত্রে খবর, করোনাভাইরাসের সংক্রমণ রুখতে এখানেও এমন একাধিক বন্দোবস্ত করা হতে পারে।

আরও পড়ুন: আদালত অবমাননায় ১ টাকা জরিমানা প্রশান্ত ভূষণের, না দিলে তিন মাসের জেল

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন