bus

সময়ের ব্যবধান কমিয়ে ভিড় ঠেকাতে বিভিন্ন রুটে বাড়ল সরকারি বাসের সংখ্যা

কলকাতা ও দুই ২৪ পরগনার মধ্যে ১৩টি রুটে চলছে সরকারি বাস। সর্বোচ্চ ২০ জন করে যাত্রী উঠতে পারবেন একটি বাসে। সরকারি এই নির্দেশের পরেও, এক প্রকার জোর করেই বাসে উঠে পড়ছিলেন যাত্রীরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ মে ২০২০ ১৮:১১
Share:

সর্বোচ্চ ২০ জন করে যাত্রী উঠতে পারবেন একটি বাসে। ফাইল চিত্র।

ভিড় এড়াতে এ বার আটটি রুটে বাসের সংখ্যা বাড়ানো হল। আগামী সোমবার থেকে অন্য পাঁচটি রুটেও বাড়ানো হবে বাসের সংখ্যা। শুক্রবার এমনটাই জানিয়েছে রাজ্য পরিবহণ দফতর।

Advertisement

কলকাতা ও দুই ২৪ পরগনার মধ্যে ১৩টি রুটে চলছে সরকারি বাস। সর্বোচ্চ ২০ জন করে যাত্রী উঠতে পারবেন একটি বাসে। সরকারি এই নির্দেশের পরেও, এক প্রকার জোর করেই বাসে উঠে পড়ছিলেন যাত্রীরা। পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছেছিলযে, পুলিশকে বাসের পিছনেও ছুটতে হয়েছে। যাত্রী পরিষেবার কথা মাথায় রেখেই এ বার ওই ১৩টির মধ্যে আটটি রুটে বাসের সংখ্যা বাড়ানো হল। আগে এক ঘণ্টা অন্তর পরিষেবা দেওয়া হচ্ছিল। এ বার সেই ব্যবধানও কমিয়েও আনা হয়েছে।

যে আটটি রুটে বাসের সংখ্যা বাড়ানো হয়েছে— সি৮, সি৩৭,সি ২৬, এস৯, এস২৪, এস৫, এস১২ এবংএস৯-এ। পরিবহণ দফতর সূত্রে জানা গিয়েছে, ওই রুটগুলিতে প্রচণ্ড ভিড় হচ্ছিল। তাই বাসের সংখ্যা বাড়ানো হচ্ছে। রাজ্য পরিবহণ নিগমের এমডি রাজেনবীর সিংহ কপূর এ বিষয়ে বলেন, “করোনা আবহেযাত্রীদের স্বাস্থ্যের কথা মাথায় রেখেই বাসের সংখ্যা বাড়ানোর সিদ্ধান্তনেওয়া হয়েছে।”

Advertisement

আরও পড়ুন- প্রবাসীদের ফেরাতে রাজ্য অনেক আগে থেকেই প্রস্তুত, কেন্দ্রকে জানাল নবান্ন

যাত্রীদের দাবি ছিল, সময়ে অফিস বা গন্তব্যে পৌঁছতে হলে বাসের সংখ্যা বাড়াতে হবে। গাড়ি ছাড়ার ব্যবধানও কমাতে হবে। যাত্রীদের অসুবিধার কথা মাথায় রেখে এবং যাতে বাসের মধ্যে ‘সোশ্যাল ডিস্টেন্সিং’ বজায় থাকে, সে কারণেই ওই রুটগুলিতে বাসের সংখ্যা বাড়ানো হচ্ছে। পরবর্তী ক্ষেত্রে আরও বাস চালানো হবে। বাড়তে পারে রুটের সংখ্যাও। জরুরি পরিষেবার সঙ্গে যাঁরা যুক্ত, যাঁদের অফিসে যেতে হচ্ছে এবং ভিন্‌রাজ্য থেকে যাঁরা ফিরছেন, মূলত তাঁদের জন্যই এই বাস পরিষেবা চালু হয়েছে।

আরও পড়ুন- শ্রমিক ফেরাতে ১০৫ ট্রেন, কটাক্ষ কেন্দ্রের

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন