Biman Bose

সালকিয়ায় বামেদের মিছিলে বাধা, জিটি রোড অবরোধ বিমানদের

সোমবার বালিখাল থেকে গোলাবাড়ি পর্যন্ত মিছিল করার কথা বামেদের। সালকিয়ায় বাধা দেয় পুলিশ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ এপ্রিল ২০২৩ ১৮:২১
Share:

বামফ্রন্টের আহ্বায়ক বিমানের নেতৃত্বে শেষ পর্যন্ত সালকিয়া মোড়ে অবস্থান বিক্ষোভ শুরু হয়। — নিজস্ব চিত্র।

সম্প্রীতির জন্য সোমবার পথে নেমেছেন বামপন্থীরা। নেতৃত্বে বিমান বসু। সালকিয়া চৌরাস্তা মোড়ে জি টি রোডে বামেদের মিছিলে বাধা দেয় পুলিশ। শুরু হয় ধস্তাধস্তি। বামফ্রন্টের আহ্বায়ক বিমানের নেতৃত্বে সালকিয়া মোড়ে অবস্থান বিক্ষোভ শুরু হয়। যার জেরে এক ঘণ্টারও বেশি সময় ধরে অবরুদ্ধ ছিল জিটি রোড। তীব্র যানজটে বিপাকে পড়েন সাধারণ মানুষ। শেষ পর্যন্ত জিটি রোডে অবরোধ তুলে নেন বিমান।

Advertisement

সোমবার সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখার জন্য মিছিলের ডাক দেয় বামেরা। নেতৃত্বে ছিলেন বিমান। মিছিল শুরুর কিছু ক্ষণ পর যোগ দেন মহম্মদ সেলিমও। বালিখাল থেকে গোলাবাড়ি পর্যন্ত যাওয়ার কথা ছিল মিছিলটির। সালকিয়া চৌরাস্তার পর থেকে আর মিছিল করার অনুমতি দেয়নি পুলিশ। ফলে সেখানে যখন মিছিল পৌঁছয়, বাধা দেয় পুলিশ। বলা হয়েছিল, ভিন্ন পথে গোলাবাড়ি পর্যন্ত যেতে হবে। মিছিলে বাধা দিলে সেখানেই বসে পড়েন এক দল বামকর্মী, সমর্থক। নেতৃত্ব ছিলেন বিমান। বামেদের অভিযোগ, যে ম্যাটাডোরে ছিলেন তাঁরা, তার কাচ ভেঙেছে পুলিশ।

অন্য দিকে, ভিন্ন পথে যেখানে মিছিল শেষ হওয়ার কথা ছিল, সেই গোলাবাড়ি পৌঁছে যান মহম্মদ সেলিম। সেখানে গিয়ে সমাবেশ শুরু করেন তিনি। পরে জিটি রোড থেকে অবরোধ তুলে গোলাবাড়ি গিয়ে সমাবেশে যোগ দেন বিমানও।

Advertisement

জিটি রোডে বিমানদের অবরোধের কারণে তীব্র যানজট তৈরি হয়। বিপাকে পড়েন অফিস, স্কুল, কলেজফেরত যাত্রীরা। বাধা প্রসঙ্গে বিমান বলেন, ‘‘এখানে আটকে দেওয়া ঠিক হয়নি। শান্তি মিছিল অশান্তি তৈরির জন্য নয়। শান্তির আহ্বান জানিয়ে মিছিল করছি। দাঙ্গাবাজদের রুখতে পারে না যে পুলিশ, শান্তির কথা বলে যাঁরা স্লোগান মুখরিত করে, তাঁদের আটকায়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন