Lok Sabha Election 2024

রবিতে ফের বৈঠক করবে বামফ্রন্ট, তিন দলের সঙ্গে দ্বিপাক্ষিক কথায় সিপিএম, কংগ্রেস-জট কি কাটবে?

কংগ্রেসের আসন সমঝোতার জট এখনও কাটেনি। শনিবার রাতে রাজ্য কমিটির ভার্চুয়াল বৈঠকের পর রবিবার আবার বৈঠকে বসছে সিপিএম। মূলত তিনটি শরিক দলের সঙ্গে বৈঠক করবে তারা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৭ মার্চ ২০২৪ ১২:৫৫
Share:

—ফাইল চিত্র।

লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা হয়ে গিয়েছে। তবে সিপিএম এবং কংগ্রেসের আসন সমঝোতার জট এখনও কাটেনি। শনিবার রাতে রাজ্য কমিটির ভার্চুয়াল বৈঠকের পর রবিবার তিনটি শরিক দলের সঙ্গে আবার বৈঠকে বসছে সিপিএম। ফরওয়ার্ড ব্লক, আরএসপি এবং সিপিআইয়ের সঙ্গে দুপুর ১টা নাগাদ সেই বৈঠক হওয়ার কথা। তার পর বামফ্রন্টের আর এক দফা বৈঠক হওয়ার সম্ভাবনা রয়েছে। সিপিএমের রাজ্য কমিটিও তার পর আর এক বার ভার্চুয়াল বৈঠকে বসতে পারে। কংগ্রেসের সঙ্গে আসন সমঝোতা নিয়ে জট কাটাতেই এই বৈঠকগুলি হচ্ছে। তবে রফাসূত্র মিলবে কি না, তা নিয়ে কৌতূহল রয়েছে।

Advertisement

ফরোয়ার্ড ব্লকের সঙ্গে মূলত একটি আসন নিয়েই সিপিএমের জটিলতা তৈরি হয়েছে, যা কংগ্রেসের সঙ্গে আসন সমঝোতার অন্যতম অন্তরায়। সূত্রের খবর, সেই আসনের নাম পুরুলিয়া। এখনও পর্যন্ত কংগ্রেস নেতৃত্বের সঙ্গে সিপিএম রাজ্য সম্পাদক মহম্মদ সেলিমের যা কথা হয়েছে, তাতে কংগ্রেসের অগ্রাধিকারের মধ্যে রয়েছে পুরুলিয়া। দীর্ঘ দিন ধরেই এই আসনটিতে বামফ্রন্টের শরিক দল হিসাবে ফরোয়ার্ড ব্লক ভোটে লড়ে। তারা এই আসন কংগ্রেসকে ছাড়তে রাজি নয়।

কিছু দিন আগে এই পুরুলিয়া আসন নিয়ে ফরোয়ার্ড ব্লকের সঙ্গে সিপিএম নেতাদের অশান্তি হয়েছিল। তার পর রবিবারের এই বৈঠক। তাতেও জট কাটবে কি না, নিশ্চিত ভাবে বলতে পারছেন না কেউ। সিপিএমের এক অংশের নেতা ঘরোয়া আলোচনায় বলছেন, পুরুলিয়ায় ফরোয়ার্ড ব্লক লড়াই করে ঠিকই, কিন্তু সেখানে বর্তমানে তাদের সংগঠন আর আগের মতো নেই। তুলনায় সেখানে কংগ্রেস অনেক ভাল জায়গায় আছে। পুরুলিয়ায় কংগ্রেস নেপাল মাহাতোকে প্রার্থী করতে পারেন। অনেক দিন ধরেই সেই আলোচনা শোনা যাচ্ছে। পুরুলিয়ার কুর্মি সমাজের মধ্যে নেপালের গ্রহণযোগ্যতা রয়েছে। তার ভিত্তিতেই আসনটি কংগ্রেসকে ছাড়তে চায় আলিমুদ্দিন স্ট্রিট।

Advertisement

রবিবার শরিক দলের সঙ্গে বৈঠক এবং বামফ্রন্টের বৈঠক যখন চলবে, তার মাঝেই কংগ্রেসের সঙ্গে মৌখিক ভাবে আর এক প্রস্ত আলোচনা হতে পারে বাম নেতৃত্বের। এর মাঝেই বামফ্রন্ট রবিবার রাজ্যের আরও কয়েকটি আসনে প্রার্থী ঘোষণা করে দেবে কি না, তা নিয়েও কৌতূহল তৈরি হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন