CPM

মুর্শিদাবাদে কালীপুজোয় বইয়ের স্টল দেবে সিপিএম

জেলা সিপিএম নেতৃত্ব জানাচ্ছেন, শুধু যে বই বিক্রি ভাল হয়েছে তাই নয়। বহু মানুষ স্টলে এসে তাঁদের সঙ্গে কথাবার্তা বলেছেন। তাঁদের কর্মসূচি নিয়ে আগ্রহ প্রকাশ করেছেন।

Advertisement

সামসুদ্দিন বিশ্বাস

বহরমপুর শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২২ ০৭:০৬
Share:

বইয়ের স্টল দিতে উৎসাহী জেলা সিপিএম নেতৃত্ব। ফাইল চিত্র।

পুজোর সময় ২০১৯ সালে মুর্শিদাবাদে সিপিএম ৩৩টি বুক স্টল দিয়ে ৪ লক্ষ ৫০ হাজার টাকার বই বিক্রি করেছিল। তার পরে করোনার জন্য গত দু’বছর দুর্গাপুজোয় সে ভাবে বুক স্টল দিতে পারেনি। কিন্তু এ বার পুজোয় তারা জেলা জুড়ে ১৭টা বইয়ের স্টল দিয়ে ৩ লক্ষ ২০ হাজার টাকার বই বিক্রি করেছে। এতে উৎসাহী হয়ে জেলা সিপিএম নেতৃত্ব সিদ্ধান্ত নিয়েছেন, এ বার কালীপুজোতেও বইয়ের স্টল দেওয়া হবে।

Advertisement

জেলা সিপিএম নেতৃত্ব জানাচ্ছেন, শুধু যে বই বিক্রি ভাল হয়েছে তাই নয়। বহু মানুষ স্টলে এসে তাঁদের সঙ্গে কথাবার্তা বলেছেন। তাঁদের কর্মসূচি নিয়ে আগ্রহ প্রকাশ করেছেন। তাতেই সিপিএম নেতৃত্ব আরও বেশি করে মানুষের কাছে যাওয়ার কথা ভাবছেন। সে কারণেই কালী পুজোর সময় মণ্ডপে তেমন ভিড় হয় না জেনেও তাঁরা বইয়ের স্টল দিতে চাইছেন।

সিপিএমের মুর্শিদাবাদের জেলা সম্পাদক জামির মোল্লা বলেন, ‘‘আমাদের বিভিন্ন দলীয় কর্মসূচিতে যেমন লোকজনের অংশগ্রহণ বাড়ছে, দুর্গাপুজোর বুক স্টলেও লোকজনের আনাগোনা বাড়ছে। করোনার কারণে গত দু’বছর দুর্গাপুজোয় আমরা সে ভাবে বুক স্টল দিতে পারিনি। কিন্তু এ বারে দুর্গাপুজোয় বরাবরের তুলনায় অনেক কম ‘বুক স্টল’ দেওয়া হয়েছে। তবে ‘বুক স্টলের’ নিরিখে বই বিক্রি বেড়েছে। তাই পাঠকদের চাহিদার কথা মাথায় রেখে এ বার কালীপুজোয় প্রতিটি ব্লকে একটি করে ‘বুক স্টল’ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’’

Advertisement

যা শুনে জেলা তৃণমূল নেতা অশোক দাস বলেন, ‘‘সিপিএম দলটা এই রাজ্য থেকে ধুয়েমুছে পরিষ্কার হয়ে গিয়েছে। আর এখন সেই দলের নেতারা আষাঢ়ে গল্প শোনাচ্ছেন। লোক যে ওদের সঙ্গে নেই তা ওরা বারে বারে ভোটে প্রমাণ পেয়েছে।’’

জেলা সিপিএম সূত্রে জানা গিয়েছে, করোনার আগে ২০১৮ সালে দুর্গা পুজোয় জেলায় ২৯টি বুক স্টল দেওয়া হয়েছিল। প্রায় ৩ লক্ষ ৮৮ হাজার টাকার বই বিক্রি হয়েছিল। ২০২০ এবং ২০২১ সালে করোনার কারণে দুর্গাপুজোয় হাতে গোনা দু’একটি বুক স্টল দেওয়া হয়। সূত্রের খবর, ওই দু’বছর দুর্গাপুজোয় ৫-৬ টা করে বুক স্টল দিয়েছিল। তাতে ওই দু’বছর ৩০-৪০ হাজার টাকার মতো করে বই বিক্রি হয়েছিল। তবে এ বার এক ধাক্কায় তা অনেকটাই বেড়ে গিয়ে সিপিএম নেতৃত্বের উৎসাহ বাড়িয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন