বন্দিদের তৈরি পোশাকে বাইশ গজে

আগামী কয়েকদিনের মধ্যে বিষয়টি চূড়ান্ত হওয়ার কথা রয়েছে।

Advertisement

প্রদীপ্তকান্তি ঘোষ

কলকাতা শেষ আপডেট: ২০ জুন ২০১৮ ০৩:৩২
Share:

—ফাইল চিত্র।

বন্দিদের তৈরি পোশাক পরে র‌্যাম্পে হেঁটেছেন তারকারা। আর এ বার সব ঠিক থাকলে তাঁদের তৈরি পোশাকেই ২২ গজে নামবেন ক্রিকেটাররা। আগামী কয়েকদিনের মধ্যে বিষয়টি চূড়ান্ত হওয়ার কথা রয়েছে।

Advertisement

প্রেসিডেন্সি কেন্দ্রীয় সংশোধনগারের বন্দিরা পোশাক বানিয়েছেন। এ বার বানাবোন ক্রিকেটের পোশাক। কি ভাবে এই প্রকল্পটি বাস্তবায়িত হবে, সে বিষয়ে কারা দফতরের পদস্থ কর্তাদের সঙ্গে প্রাথমিক কথা হয়েছে ফ্যাশান ডিজাইনার অভিষেক দত্তের। তাঁর সঙ্গে আছেন রনজি ট্রফিতে বাংলার অধিনায়ক মনোজ তিওয়ারিও। অভিষেক বলেন, ‘‘পরিকল্পনা চলছে। সরকারি সবুজ সঙ্কেতের অপেক্ষায় এখন।’’ মনোজের দাবি, প্রাথমিক কথা হয়েছে।

কারা দফতর সূত্রে খবর, তাঁদের সঙ্গে ক্রিকেট পোশাক তৈরি নিয়ে অভিষেকের কথা হয়েছে। কিছু দিনের মধ্যেই বন্দিদের তৈরি ক্রিকেট পোশাকের বিষয় আনুষ্ঠানিকতা পাবে। সবুজ সঙ্কেত দেওয়ার সিদ্ধান্ত প্রায় পাকা। প্রায় ৩০ জন পুরুষ বন্দি ক্রিকেট পোশাক তৈরির সঙ্গে যুক্ত হতে চলেছেন। তাঁরা সকলেই দর্জির কাজ জানেন। ক্রিকেট পোশাক তৈরিতে অবশ্য দক্ষতা নেই। সে কারণেই ৩০ জনকে বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। এক-দেড়মাসের প্রশিক্ষণের পরে তাঁরা ওই ধরনের পোশাক তৈরি করতে পারবেন বলেই আশাবাদী কারা দফতরের কর্তারা। তাঁদের মতে, ‘‘সকলে দর্জির কাজ জানেন। ফলে অল্প দিনের প্রশিক্ষণ পরে তাঁরা ক্রিকেট পোশাক বানাতে পারবেন।’’

Advertisement

বন্দিদের তৈরি ক্রিকেট পোশাক বাজার থেকে কেনা যাবে বলে জানিয়েছেন কারা দফতরের কর্তারা। পুজোর আগেই এই প্রকল্প শুরু হওয়া নিয়ে আশাবাদী তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন