Cyclone Michaung

প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হল ‘মিগজাউম’, মঙ্গলবার ল্যান্ডফলের সময় প্রভাব পড়বে দক্ষিণবঙ্গের ১১ জেলায়

মঙ্গলবার দুপুরে দক্ষিণ অন্ধ্রপ্রদেশের মছলিপত্তনম এবং নেল্লোরের মাঝখান দিয়ে স্থলভাগে আছড়ে পড়বে সে। তখন তার গতি থাকতে পারে ঘণ্টায় ৯০ থেকে ১০০ কিলোমিটার।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০২৩ ১৫:৫১
Share:

পুদুচেরির সৈকতে ঘূর্ণিঝড় নিয়ে সাধারণ মানুষকে সতর্ক করছে পুলিশ। ছবি: পিটিআই।

প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হল ‘মিগজাউম’। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বঙ্গোপসাগরের উপর দিয়ে উত্তর-পশ্চিম দিকে এগোচ্ছে। মঙ্গলবার দুপুরে দক্ষিণ অন্ধ্রপ্রদেশের মছলিপত্তনম এবং নেল্লোরের মাঝখান দিয়ে স্থলভাগে আছড়ে পড়বে সে। তখন তার গতি থাকতে পারে ঘণ্টায় ৯০ থেকে ১০০ কিলোমিটার। ঝোড়ো হাওয়ার গতিবেগ থাকতে পারে ১১০ কিলোমিটার।

Advertisement

হাওয়া অফিস জানিয়েছে, এখন ‘মিগজাউম’ দক্ষিণ অন্ধ্রপ্রদেশ এবং উত্তর তামিলনাড়ুর কাছে পশ্চিম-মধ্য এবং সংলগ্ন দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরের উপর রয়েছে। ক্রমে উত্তর-পশ্চিম দিকে এগোচ্ছে। শেষ ছ’ঘণ্টায় ঘূর্ণিঝড়ের গতিবেগ ছিল আট কিলোমিটার। চেন্নাই থেকে ৯০ কিলোমিটার পূর্ব এবং উত্তর-পূর্বে, নেল্লোরে থেকে ১৭০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে, পুদুচেরি থেকে ২০০ কিলোমিটার উত্তর-পূর্বে, বাপাতলার থেকে ৩০০ কিলোমিটার দক্ষিণ এবং দক্ষিণ-পূর্বে, মছলিপত্তনম থেকে ৩২০ কিলোমিটার দক্ষিণে রয়েছে সেই ঘূর্ণিঝড়। ক্রমে তা প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে এবং দক্ষিণ অন্ধ্রপ্রদেশ উপকূলের সঙ্গে সমান্তরাল ভাবে উত্তর দিকে এগোচ্ছে।

৫ ডিসেম্বর, মঙ্গলবার দুপুরে নেল্লোর এবং মছলিপত্তনমের মধ্যে দিয়ে স্থলভাগে আছড়ে পড়তে পারে। তার প্রভাবে পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রামে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। তবে বিক্ষিপ্ত ভাবে। হালকা বৃষ্টি হতে পারে কলকাতা, দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি, বাঁকুড়া, পুরুলিয়া, পূর্ব বর্ধমান। ৬ ডিসেম্বর, বুধবারও হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে কলকাতা, দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, দক্ষিণ ২৪ পরগনায়। ৭ ডিসেম্বর, বৃহস্পতিবারও দক্ষিণ বঙ্গের কিছু জেলায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন