এগোল দিন, মাঝ ডিসেম্বরেই টয়ট্রেন

ডিসেম্বর মাসের শুরু থেকেই পরীক্ষামূলক ভাবে ছোট ছোট রুটে টয়ট্রেন চালানো হচ্ছে। রেল সিদ্ধান্ত নিয়েছিল পয়লা জানুয়ারি থেকে আনুষ্ঠানিক ভাবে পুরো পথে টয়ট্রেন চালানো শুরু হবে। রাজ্যের অনুরোধে এই অনুষ্ঠানের পরিকল্পনা আপাতত স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে রেল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শিলিগুড়ি শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০১৭ ০৩:১৩
Share:

কু ঝিকঝিক: শিলিগুড়ি থেকে পাহাড়ের পথে। —ফাইল চিত্র।

কথা ছিল, ইংরেজি নতুন বছরের প্রথম দিন পাহাড় থেকে সমতল পুরো পথে ফের চালু হবে টয়ট্রেন। কিন্তু রাজ্যের অনুরোধে সময়টা ১৫ দিন এগিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে রেল। শনিবার দুপুরে রেলের তরফে নবান্নকে জানানো হয়েছে, সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ১৫ ডিসেম্বরই শিলিগুড়ি দার্জিলিঙের মধ্যে টয়ট্রেন চলবে।

Advertisement

রেল সূত্রের খবর, কোনও কারণে সে দিন সম্ভব না হলে দার্জিলিঙে পর্যটন উৎসব শুরুর আগেই ট্রেন চালানো হবে। দার্জিলিঙের পর্যটন উৎসবের উদ্বোধন করার কথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। ২৭ ডিসেম্বর এই উৎসবের উদ্বোধন হবে। তার আগে যাতে টয়ট্রেন চলাচল শুরু করা যায় তার জন্য রেলকে নবান্নের তরফে অনুরোধ করা হয়। সেই অনুরোধেই সাড়া দিয়েছে রেল।

ডিসেম্বর মাসের শুরু থেকেই পরীক্ষামূলক ভাবে ছোট ছোট রুটে টয়ট্রেন চালানো হচ্ছে। রেল সিদ্ধান্ত নিয়েছিল পয়লা জানুয়ারি থেকে আনুষ্ঠানিক ভাবে পুরো পথে টয়ট্রেন চালানো শুরু হবে। রাজ্যের অনুরোধে এই অনুষ্ঠানের পরিকল্পনা আপাতত স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে রেল। দার্জিলিং হিমালয়ান রেলওয়ের (ডিএইচআর) এক কর্তার কথায়, ‘‘নবান্ন থেকে অনুরোধ আসার পরে ১৫ ডিসেম্বর থেকে ট্রেন চালাতে বলা হয়েছে আমাদের। ১৫ তে সম্ভব না হলেও ২৭ ডিসেম্বরের আগে ট্রেন চলবে।’’

Advertisement

রাজ্যের পর্যটন মন্ত্রী গৌতম দেব বলেন, ‘‘দার্জিলিঙে পর্যটন উৎসবে দেশ-বিদেশের বহু সংস্থা ও পর্যটক যোগ দেবেন। পর্যটকদের কাছে টয়ট্রেন খুবই জনপ্রিয়। তাই উৎসবের আগে ট্রেন চালু হলেই ভাল।’’

পৃথক রাজ্যের দাবিতে পাহাড়ে আন্দোলন ও বন্‌ধের জন্য জুন মাস থেকে টয়ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। গয়াবাড়ি সহ বেশ কিছু স্টেশনে ভাঙচুর করে আগুন লাগিয়ে দিয়েছিল আন্দোলনকারীরা। ভয়ে পালিয়ে যান রেলের কর্মীরাও। তিনমাস তালা বন্ধ হয়ে থাকে পাহাড়ের সব ক’টি স্টেশন।
আগাছা জন্মায় রেলের ট্র্যাকে। রক্ষণাবেক্ষণ না হওয়ায় বহু জায়গায় বৃষ্টিতে ধসে যায় রেল লাইন। সে সব প্রতিবন্ধকতা সরিয়েই শিলিগুড়ি থেকে দার্জিলিং ৭৮ কিলোমিটার রেলপথে ফের ছুটবে টয়ট্রেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন