আজাদ হিন্দ ফৌজের সম্পত্তি হদিশের দাবি

আজাদ হিন্দ সরকার প্রতিষ্ঠার ৭৬তম বার্ষিকীতে সুভাষচন্দ্র প্রতিষ্ঠিত ওই বাহিনীর যথাযথ মর্যাদার প্রশ্নে সোমবার সরব হয়েছেন গবেষক ও নেতাজি-প্রেমীদের একাংশ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ অক্টোবর ২০১৯ ০৪:২৮
Share:

নেতাজি-রহস্য সমাধানে যথাযথ উদ্যোগের দাবি করলেন নেতাজির ভাইঝি চিত্রা ঘোষ (বাঁ-দিকে), গবেষক পূরবী রায়, আইনজীবী চান্দ্রেয়ী আলম ও জয়দীপ মুখোপাধ্যায়, প্রাক্তন আইপিএস পঙ্কজ দত্ত প্রমুখ। —নিজস্ব চিত্র।

নেতাজি সুভাষচন্দ্র বসুর মৃত্যু-রহস্য ঘিরে বিতর্ক আজও মেটেনি। সেই সঙ্গেই হদিশ নেই আজাদ হিন্দ ফৌজের সংগৃহীত তহবিল ও সম্পদের। সে সবের পরিণতি খুঁজে বার করার জন্য কেন্দ্রীয় সরকারের তরফে শ্বেতপত্র প্রকাশ বা কমিশন গড়ার দাবি উঠল এ বার।

Advertisement

আজাদ হিন্দ সরকার প্রতিষ্ঠার ৭৬তম বার্ষিকীতে সুভাষচন্দ্র প্রতিষ্ঠিত ওই বাহিনীর যথাযথ মর্যাদার প্রশ্নে সোমবার সরব হয়েছেন গবেষক ও নেতাজি-প্রেমীদের একাংশ। কলকাতা প্রেস ক্লাবে এ দিন নেতাজির ভাইঝি চিত্রা ঘোষ, গবেষক পূরবী রায়, আইনজীবী চান্দ্রেয়ী আলম ও জয়দীপ মুখোপাধ্যায়, প্রাক্তন আইপিএস পঙ্কজ দত্ত প্রমুখ নেতাজি-রহস্য সমাধানে যথাযথ উদ্যোগের দাবি তোলেন। জয়দীপ বলেন, ‘‘আজাদ হিন্দ ফৌজের প্রায় ৭২ কোটি টাকার সম্পত্তি কোথায় গেল, তা দেশবাসীর জানার অধিকার আছে। এই নিয়ে শ্বেতপত্র প্রকাশ করুক কেন্দ্রীয় সরকার বা কমিশন গড়া হোক।’’ নেতাজি সংক্রান্ত বেশ কিছু ফাইল প্রকাশ করে দেওয়া হয়েছে। চিত্রাদেবীদের দাবি, বাকি সব ফাইল এবং প্রতুল গুপ্তের লেখা বই প্রকাশ করা হোক। পূরবীদেবীর মতে, এক দিকে যথাযথ তথ্য সামনে নেই। অন্য দিকে, নেতাজিকে নিয়ে যেমন খুশি বই বা ছবি বেরোচ্ছে, যা দেখে বিভ্রান্ত হচ্ছেন মানুষ। আজাদ হিন্দ সরকারের ৭৬তম প্রতিষ্ঠা দিবস এ দিন পালন করেছে ফরওয়ার্ড ব্লকও। এই দিনটি মনে রেখে টুইটে শ্রদ্ধা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন