State News

শক্তি বাড়াচ্ছে নিম্নচাপ, আজ-কাল বৃষ্টি চলবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে

নিম্নচাপের খামখেয়ালিতে শনিবার সকাল থেকেই গোটা রাজ্যে শুরু হয়ে গিয়েছে বৃষ্টি। সকাল থেকেই মুখ ভার আকাশের। একদিকে কুয়াশার চাদর, সঙ্গে ঝোড়ো হাওয়া, অন্যদিকে ঝিরঝিরে বৃষ্টির মাঝখানে পড়ে মুখ লুকাল শীত।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ ডিসেম্বর ২০১৭ ১২:৫৮
Share:

নিম্নচাপের জেরে শনিবার সকাল থেকেই শুরু হয়েছে বৃষ্টি।—নিজস্ব চিত্র

বৃষ্টির খাঁড়া যেন আর নামতে চাইছে না পশ্চিমবঙ্গের মাথার উপর থেকে। ভর ডিসেম্বরেও এ বার যেন ‘বর্ষাকাল’। নিম্নচাপের খামখেয়ালিতে শনিবার সকাল থেকেই দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় শুরু হয়ে গিয়েছে বৃষ্টি। সকাল থেকেই মুখ ভার আকাশের। একদিকে কুয়াশার চাদর, সঙ্গে ঝোড়ো হাওয়া, অন্যদিকে ঝিরঝিরে বৃষ্টির মাঝখানে পড়ে মুখ লুকাল শীত।

Advertisement

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, বঙ্গোপসাগরের উপর আরও ঘনীভূত হয়েছে নিম্নচাপ। ধীরে ধীরে এগোতে এগোতে এখন তা ওডিশা-অন্ধ্রপ্রদেশ উপকূলের কাছাকাছি চলে আসার ফলেই এই গুমোট, অস্বস্তিকর আবহাওয়া তৈরি হয়েছে। গভীর নিম্নচাপটি এ দিন স্থলভূমির আরও কাছে এগিয়ে আসায় সকাল থেকেই ওডিশা ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গে শুরু হয়েছে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত।

হাওয়া অফিস সূত্রে খবর, নিম্নচাপের কারণে আগামী ১২ ঘণ্টা হালকা বৃষ্টি হবে ওডিশা উপকূলে। দুই ২৪ পরগনা-সহ গোটা গাঙ্গেয় পশ্চিমবঙ্গেই ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে আগামী ২৪ ঘণ্টায়। সঙ্গে ৪০-৫৫ কিলোমিটার গতিবেগে বইতে পারে ঝোড়ো হাওয়া।

Advertisement

আরও পড়ুন: কোণঠাসা শীত, আজ ভারী বৃষ্টির হুঙ্কার নিম্নচাপের

আরও পড়ুন: রোগী দেখছে ছেলে, নাম লিখছেন বাবা

এর ফলে কী হতে পারে? হাওয়া অফিস জানাচ্ছে, অন্ধ্র, ওডিশা ও পশ্চিমবঙ্গের সমুদ্র আগামী দু’দিন উত্তাল থাকবে। মৎস্যজীবীদের তাই সমুদ্রে যেতে নিষেধ করা হচ্ছে। আজ, শনিবার এবং কাল, রবিবার গাঙ্গেয় পশ্চিমবঙ্গের একাংশে ভারী বৃষ্টি হতে পারে। স্থলভূমিতে ঢুকে নিম্নচাপটি কোন দিকে এগোয়, তার উপরে নির্ভর করছে আগামী সপ্তাহের তাপমাত্রা। মেঘের সঙ্গে সঙ্গে উত্তুরে বাতাসে জলীয়বাষ্প মেশায় স্বাভাবিকভাবেই বেড়েছে দিনের তাপমাত্রা। শনিবার সকালে কলকাতার তাপমাত্রা ১৯.৫ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের চেয়ে যা ৫ ডিগ্রি বেশি। মেঘ সরে গিয়ে আকাশ পুরোপুরি পরিষ্কার না-হলে তাপমাত্রা তেমন কমার সম্ভাবনা দেখছেন না আবহবিদেরা।

হাওয়া অফিস সূত্রে খবর, শনিবার সকাল সাড়ে ৮টা পর্যন্ত কলকাতায় ৫.৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন