Monsoon

কলকাতা-সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গে দুর্যোগ চলবে আগামী কাল পর্যন্ত

ছিল নিম্নচাপ। রবিবার রাতেই তা গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং লাগোয়া বঙ্গোপসাগরের উপরে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে।

Advertisement

কুন্তক চট্টোপাধ্যায়

কলকাতা শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০১৭ ১৩:০৫
Share:

টানা বৃষ্টিতে শহরের রাস্তায় জল জমে গিয়েছে।—নিজস্ব চিত্র।

আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণবঙ্গের আবহাওয়া পরিবর্তনের কোনও সম্ভাবনা নেই। বরং পরিস্থিতি আরও জটিল হবে বলে জানিয়ে দিল আবহাওয়া দফতর। ভারী থেকে অতি ভারী বৃষ্টির পাশাপাশি কোথাও কোথাও অতিরিক্ত ভারী বৃষ্টি হওয়ার পূর্বাভাসও দেওয়া হয়েছে।

Advertisement

ছিল নিম্নচাপ। রবিবার রাতেই তা গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং লাগোয়া বঙ্গোপসাগরের উপরে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। মৌসম ভবনের পূর্বাভাস, শক্তি বাড়িয়ে আগামী ২৪ ঘণ্টায় অতি গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। পরে ওই অতি গভীর নিম্নচাপ গাঙ্গেয় বাংলার উপর দিয়ে পশ্চিম দিকে বয়ে যাওয়ার সম্ভাবনা। এর ফলে আজ সোমবার এবং আগামী কাল মঙ্গলবার গোটা দক্ষিণবঙ্গ জুড়ে জোরালো বৃষ্টি হবে। কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। মৎস্যজীবীদের সমুদ্রে যেতে বারণ করা হয়েছে।

আরও পড়ুন
বৃষ্টি, ঝোড়ো হাওয়ায় বিপর্যস্ত কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গ
• বৃষ্টির দুর্ভোগ কলকাতা জুড়ে, দেখুন ছবি

Advertisement

কেন্দ্রীয় আবহাওয়া দফতরের ডেপুটি ডিরেক্টর জেনারেল (পূর্বাঞ্চল) সঞ্জীব বন্দ্যোপাধ্যায় এ দিন বলেন, ‘‘নিম্নচাপ রূপান্তরিত হয়েছে গভীর নিম্নচাপে। সে কারণে আগামী ২৪ ঘণ্টায় কলকাতা-সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বিস্তীর্ণ এলাকায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে। কয়েকটি জায়গায় অতিরিক্ত বৃষ্টিও হবে।’’

বন্ধ রাস্তা। গাছ পড়ে যান চলাচল বন্ধ হয়ে যায় কসবার বিবি চ্যাটার্জি স্ট্রিটের। সোমবার সকালে।— নিজস্ব চিত্র।

সমুদ্রের তাপমাত্রার নামা-ওঠায় ঘনঘন বঙ্গোপসাগর এবং আরব সাগরে তৈরি হচ্ছে ঘূর্ণাবর্ত। এখন বঙ্গোপসাগর এবং আরব সাগরে রয়েছে তিনটি ঘূর্ণাবর্ত। একটি রয়েছে দক্ষিণ ওডিশা উপকূলে। একটি রয়েছে উত্তর বঙ্গোপসাগরে। তৃতীয়টি রয়েছে আরব সাগরে, কর্নাটক উপকূলে। বঙ্গোপসাগর এবং আরব সাগরের দু’টি ঘূর্ণাবর্তের টানাপড়েনে কর্নাটক এবং ওড়িশার মধ্যে তৈরি হয়েছে নিম্নচাপ অক্ষরেখা। তার জেরেই মধ্য ভারত এবং পূর্ব ভারতে মৌসুমি বায়ু আরও সক্রিয় হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন