ক্ষমতা খুইয়েও ফোঁস নিম্নচাপের

ওডিশা উপকূলের কাছে পৌঁছেই শক্তি খুইয়েছে বঙ্গোপসাগরের গভীর নিম্নচাপ। তা সত্ত্বেও আজ, শনিবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বৃষ্টি হতে পারে বলে আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০১৭ ০৩:১০
Share:

বিষ প্রায় শেষ। তবু ফোঁসফোঁসানি যাচ্ছে না তার। তাই অকালবৃষ্টিতে গাঙ্গেয় বঙ্গের, বিশেষত উপকূলীয় বঙ্গের ভোগান্তি শেষ হচ্ছে না।

Advertisement

ওডিশা উপকূলের কাছে পৌঁছেই শক্তি খুইয়েছে বঙ্গোপসাগরের গভীর নিম্নচাপ। তা সত্ত্বেও আজ, শনিবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বৃষ্টি হতে পারে বলে আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস। কাল, রবিবার বৃষ্টি কমলেও আকাশ মেঘলা থাকবে।

কয়েক দিন আগে বঙ্গোপসাগরে দানা বেঁধেছিল একটি নিম্নচাপ। ক্রমশ শক্তি বাড়িয়ে সেটি গভীর নিম্নচাপের চেহারা নিয়েছিল। সে উপকূলের কাছাকাছি আসতেই বৃষ্টি শুরু হয়ে যায় গাঙ্গেয় বঙ্গে। উপগ্রহ-চিত্র বিশ্লেষণ করে আবহবিদেরা জানান, শুক্রবার বেলা সাড়ে ১১টা নাগাদ পারাদীপ থেকে ৭০ কিলোমিটার দূরে পৌঁছতেই শক্তি খোয়াতে শুরু করে সেই গভীর নিম্নচাপ। বিকেলে জোরালো নিম্নচাপের চেহারা নিয়েছে সে। দুর্বল হওয়া সত্ত্বেও এই নিম্নচাপের প্রভাবে শুক্রবার দিনভর বৃষ্টি হয়েছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে।

Advertisement

অর্থাৎ ‘নিম্নচাপ’ থেকে ‘গভীর নিম্নচাপ’-এ উত্তরণ, সেখান থেকে আবার ‘জোরালো নিম্নচাপ’-এ নেমে আসা— এ-সবই ওই প্রাকৃতিক উপদ্রবটির বিভিন্ন অবস্থার নাম। সেই নাম-পরিবর্তনে মানুষের ভোগান্তির খুব ইতরবিশেষ হচ্ছে না। পাঁজিতে অগ্রহায়ণ চললেও অসময়ের বৃষ্টির দৌলতে জীবাণুদের পৌষমাস চলায় রোগব্যাধি থেকে রেহাই মিলছে না বঙ্গবাসীর। সাধের হেমন্ত দেখা দিয়েই পিছু হটেছে অকাল-দুর্যোগের দাপটে।

ভরা হেমন্তের ছন্দ বিগড়ে দিয়েছে সাগরের এই নিম্নচাপ। নভেম্বরেও ঘ্যানঘেনে বৃষ্টিতে বিরক্ত বাঙালির প্রশ্ন, এই বৃষ্টি পিছু ছাড়বে কবে?

আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, সোমবার থেকে আকাশ পরিষ্কার হয়ে যাবে। নামতে শুরু করবে রাতের পারদও। সাগর থেকে জোলো হাওয়া ঢোকা বন্ধ হলে মুখ খুলবে উত্তুরে হাওয়ার। ‘‘আগামী সপ্তাহ থেকে ফের ছন্দে ফিরতে পারে হেমন্ত,’’ মন্তব্য এক আবহবিজ্ঞানীর।

কিন্তু তার আগে আরও অন্তত দু’দিন দুর্ভোগ চলবে কমবেশি। আলিপুর হাওয়া অফিসের অধিকর্তা গণেশকুমার দাস জানান, নিম্নচাপটি স্থলভূমিতে ঢুকবে না। তবে উপকূল বরাবর এগিয়ে আসবে। আজ, শনিবার সে থাকবে পশ্চিমবঙ্গ উপকূলের কাছাকাছি। তাই গাঙ্গেয় বঙ্গে বৃষ্টির সম্ভাবনা থাকছেই। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় তা ঘনীভূত হয়ে আকাশে মেঘ জমবে। হাওয়া অফিস জানাচ্ছে, নিম্নচাপের প্রভাবে দক্ষিণবঙ্গের বাতাসে প্রচুর জলীয় বাষ্প ঢুকে পড়েছে। তাই শনিবার নিম্নচাপটি আরও দুর্বল হওয়ার পরেও দক্ষিণবঙ্গের আকাশ মেঘমুক্ত হবে না। রবিবার বৃষ্টি না-হলেও আকাশ মেঘলা থাকবে। দিনের বেলা শীত-শীত ভাব থাকলেও রাতের তাপমাত্রা তেমন নামবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন