রক্ত দিয়ে পালন মুজিব হত্যা দিবস

এ দিন সকালে পতাকা অর্ধনমিত করে অনুষ্ঠান শুরু হয়। ডেপুটি হাই-কমিশনের রাজনৈতিক, শিক্ষা ও ক্রীড়া, বাণিজ্য, কনসুলার ও প্রেস শাখার কর্মকর্তা ও সাধারণ কর্মীরা হাজির ছিলেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৬ অগস্ট ২০১৭ ০১:০৮
Share:

জাতীয় শোক দিবসে রক্ত দান করছেন কলকাতায় বাংলাদেশের নতুন ডেপুটি হাই-কমিশনার তৌফিক হাসান। মঙ্গলবার। নিজস্ব চিত্র।

রক্ত দান করে জাতীয় শোক দিবস পালন করল কলকাতায় বাংলাদেশের ডেপুটি হাই কমিশন। ১৯৭৫-এর এই দিনে বাংলাদেশের রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমানের ৩২ নং ধানমন্ডির বাড়িতে সেনারা অভিযান চালিয়ে তাঁকে সপরিবার হত্যা করে।

Advertisement

এ দিন সকালে পতাকা অর্ধনমিত করে অনুষ্ঠান শুরু হয়। ডেপুটি হাই-কমিশনের রাজনৈতিক, শিক্ষা ও ক্রীড়া, বাণিজ্য, কনসুলার ও প্রেস শাখার কর্মকর্তা ও সাধারণ কর্মীরা হাজির ছিলেন। ছিলেন বাংলাদেশ বিমান ও সোনালী ব্যাঙ্কের প্রতিনিধিরাও। বাংলাদেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, বিদেশমন্ত্রী ও বিদেশ প্রতিমন্ত্রীর বার্তা পাঠ করে শোনানো হয়। এর পরে সকলে মৌলানা আজাদ কলেজের বেকার হস্টেলে ‘বঙ্গবন্ধু স্মৃতি কক্ষে’ শেখ মুজিবুর রহমানের আবক্ষ মূর্তিতে ফুল ও মালা দেন। ছাত্রজীবনে বেকার হস্টেলের ২৪ নম্বর ঘরে বেশ কয়েক বছর ছিলেন মুজিব।

এর পরে ডেপুটি হাই কমিশন অফিসের সম্মেলন কক্ষে প্রথম রক্ত দিয়ে রক্ত দান কর্মসূচির সূচনা করেন নবাগত ডেপুটি হাই কমিশনার তৌফিক হাসান। উপ-দূতাবাসের কর্মকর্তা ও কর্মীরা ছাড়া রক্ত দেন কলকাতায় পড়াশোনা করা বাংলাদেশি ছাত্ররা। ছিলেন স্থানীয় কিছু মানুষও।

Advertisement

জাতীয় শোক দিবস উপলক্ষে বৃহস্পতিবার মৌলানা আজাদ কলেজের রেজা আলি ওয়াশাথ হলে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বাংলাদেশ’ শীর্ষক একটি স্মারক বক্তৃতার আয়োজন করেছে কলকাতার বাংলাদেশ ডেপুটি হাই কমিশন। থাকছেন বাংলাদেশের বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান আব্দুল মান্নান, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুরঞ্জন দাস এবং মৌলানা কলেজের অধ্যক্ষ বিজয়কৃষ্ণ রায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন