WB Assembly

স্পিকারের বিরুদ্ধে আস্থা, অনাস্থা— দুই-ই খারিজ করলেন ডেপুটি স্পিকার, আদালতে যাচ্ছে বিজেপি

ডেপুটি স্পিকার আশিস বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, স্পিকারের বিরুদ্ধে বিজেপির আনা অনাস্থা প্রস্তাবে তিনি কোনও সারবত্তা খুঁজে পাননি। তাই দু’টি প্রস্তাবই খারিজ করে দিয়েছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ মার্চ ২০২৩ ১৯:৫৯
Share:

বিধানসভার স্পিকার শাসকদলের প্রতি পক্ষপাতিত্ব করছেন বলে অভিযোগ ছিল বিজেপির। ফাইল চিত্র।

পশ্চিমবঙ্গ বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে আনা অনাস্থা এবং আস্থা প্রস্তাব— দুই-ই বাতিল করে দিলেন ডেপুটি স্পিকার আশিস বন্দ্যোপাধ্যায়। স্পিকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব এনেছিল বিজেপি পরিষদীয় দল। সেই প্রস্তাবের পাল্টা অনাস্থা প্রস্তাব জমা দিয়েছিল তৃণমূলের পরিষদীয় দলও। কিন্তু ডেপুটি স্পিকার হস্তক্ষেপ করে দুই প্রস্তাবই বাতিল করে দিলেন।

Advertisement

বিধানসভার স্পিকার শাসকদলের প্রতি পক্ষপাতিত্ব করছেন বলে অভিযোগ ছিল বিজেপির। পাশাপাশি প্রধান বিরোধী দল বিজেপিকে যোগ্য সম্মান দিচ্ছেন না বলেও স্পিকার বিমানের অনুযোগ ছিল গেরুয়া শিবিরের। তাই তাঁর বিরুদ্ধে গত ১৩ ফেব্রুয়ারি ১৬ দফা অভিযোগের ভিত্তিতে অনাস্থা প্রস্তাব জমা দেওয়া হয়। বিধানসভার বুলেটিনে জানানো হয়, ৬ মার্চ বিধানসভার অধিবেশনে ওই প্রস্তাবটি পেশ করা হবে। সেই সময় বিজেপি বিধায়কদের মতামত নেওয়া হবে। মতামত নেওয়ার সময় অধিবেশন কক্ষে কমপক্ষে ৩০ জন বিজেপি বিধায়ককে উপস্থিত থাকতে হবে। তাঁরা সম্মতি দিলে তবেই আলোচনা হবে ওই প্রস্তাবের উপর। এ দিকে পাল্টা স্পিকারের উপর আস্থা প্রস্তাব আনে শাসকদল। প্রসঙ্গত, স্পিকারের উপর আস্থা রাখার কথার প্রতিধ্বনি শোনা গিয়েছিল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের গলাতেও। যে প্রস্তাবটি বিধানসভার সচিবালয়ে তৃণমূল পরিষদীয় দলের তরফে জমা দেওয়া হয়, তাতে স্পিকারের উপর আস্থা জ্ঞাপনের কথাই বলা হয়েছিল। স্পিকার বিমান জানিয়েছিলেন, এই দুই প্রস্তাবের উপর সিদ্ধান্ত নেবেন ডেপুটি স্পিকার আশিস। কিন্তু শুক্রবার আশিস উভয় প্রস্তাবই খারিজ করে দিলেন।

ডেপুটি স্পিকার জানিয়েছেন, স্পিকারের বিরুদ্ধে আনা বিজেপির অনাস্থা প্রস্তাবে কোনও সারবত্তা খুঁজে পাওয়া যায়নি। তাই অনাস্থা প্রস্তাব খারিজ করা হয়েছে। একই সঙ্গে খারিজ হয়ে গিয়েছে তৃণমূলের তরফে আনা আস্থা প্রস্তাবও। তৃণমূলের তরফে ডেপুটি স্পিকারের এই সিদ্ধান্ত নিয়ে প্রতিক্রিয়া পাওয়া যায়নি। বিজেপি সূত্রের খবর, এ নিয়ে আদালতের দ্বারস্থ হতে পারেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী।

Advertisement

গত ফেব্রুয়ারি মাসেও বিধানসভার বাজেট অধিবেশনে স্পিকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব জমা দিয়েছিলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। সেই প্রস্তাবের পাল্টা প্রস্তাব এনে স্পিকারের ওপর আস্থা দেখাতে চায় তৃণমূল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন