আলোচনার পরে ফের কাজ শুরু কারখানায়

আটক শ্রমিকদের ছেড়ে দেওয়ার পর ত্রিপাক্ষিক আলোচনার মাধ্যমে অবরোধ-বিক্ষোভ উঠে গিয়ে ফের কাজ শুরু হল বাদুড়িয়ার জুট কারখানায়। শ্রমিক বিক্ষোভে বাদুড়িয়ার গোখনা মোড়ে ‘নিউ এজ জুট প্রসেসিং প্রাইভেট লিমিটেড’ নামে ওই কারখানায় গত সোমবার থেকে কাজ বন্ধ হয়ে গিয়েছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বসিরহাট শেষ আপডেট: ২০ জুন ২০১৪ ০১:২৩
Share:

সোমবার থেকে বিভিন্ন দাবিতে অবস্থান করছিলেন বাদুড়িয়ার জুট কারখানার শ্রমিকেরা।—ফাইল চিত্র।

আটক শ্রমিকদের ছেড়ে দেওয়ার পর ত্রিপাক্ষিক আলোচনার মাধ্যমে অবরোধ-বিক্ষোভ উঠে গিয়ে ফের কাজ শুরু হল বাদুড়িয়ার জুট কারখানায়। শ্রমিক বিক্ষোভে বাদুড়িয়ার গোখনা মোড়ে ‘নিউ এজ জুট প্রসেসিং প্রাইভেট লিমিটেড’ নামে ওই কারখানায় গত সোমবার থেকে কাজ বন্ধ হয়ে গিয়েছিল। মালিকপক্ষের অভিযোগের ভিত্তিতে বুধবার বিক্ষোভকারীদের মধ্যে তিনজনকে পুলিশ জিজ্ঞাসাবাদের জন্য থানায় নিয়ে গিয়ে উত্তেজনা বাড়ে। তাদের থানায় নিয়ে যাওয়ার প্রতিবাদে ম্যানেজার-সহ ১০-১২ জন কর্মীকে কারখানায় আটকে রাখে বিক্ষোভকারীরা। আটক কর্মীদের ছাড়া না হলে পরিস্থিতি ভয়াবহ হবে বলে হুমকি দেয় তারা। পাল্টা কারখানার ভিতরে থাকা শ্রমিকদের বা কারখানার কোনও জিনিসপত্রের ক্ষতি হলে কারখানা বন্ধ করে দেওয়া হবে বলে জানান মালিকপক্ষ। এই পরিস্থিতিতে পুলিশ আটক তিনজনকে ছেড়ে দিলে মালিকপক্ষের সঙ্গে আলোচনায় রাজি হন বিক্ষোভকারী শ্রমিকেরা। বুধবার সন্ধ্যায় পুলিশ, মালিকপক্ষ ও শ্রমিক ত্রিপাক্ষিক আলোচনায় শেষ পর্যন্ত কারখানায় কাজে যোগ দেওয়ার প্রতিশ্রুতি দেয় বিক্ষোভকারী শ্রমিকেরা।

Advertisement

বৃহস্পতিবার সকালে গিয়ে দেখা গেল কারখানার যথারীতি কাজ শুরু হয়েছে। মালিকপক্ষের তরফে পার্থ বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘আলোচনায় ফল হওয়ায় কারখানায় কাজ শুরু হয়েছে। শ্রমিকদের বলা হয়েছে কোনও বিষয়ে অভিযোগ থাকলে তা যেন সরাসরি মালিকপক্ষের নজরে আনা হয়। পাশাপাশি কারখানার মধ্যে কেউ যাতে কোনওরকম গোলমাল না করে তা দেখার ভার শ্রমিকদের দেওয়া হয়েছে।” শ্রমিকদের তরফে সফিকুল ইসলাম বলেন, ‘‘আমাদের দাবিমত পুলিশ আটক তিনজনকে ছেড়ে দেওয়ার পর আমরা সিদ্ধান্ত নিয়েছি শিল্প বাঁচাতে কারখানার স্বার্থে ফের কাজ শুরু করব। তবে মজুরি বৃদ্ধি-সহ আমাদের বিভিন্ন দাবি নিয়ে মালিকপক্ষ চিন্তা-ভাবনা না করলে ফের আন্দোলনে নামতে বাধ্য হব।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন