BJP

Dilip Ghosh: সুকান্তর অভিজ্ঞতা কম, দলের যোগ্য লোকেদের বাদ দিলে হবে না, বললেন দিলীপ ঘোষ

রাজ্যে উপনির্বাচনে বিজেপির হারের পর ফের প্রকট হয়েছে রাজ্য বিজেপিতে অন্তর্দ্বন্দ্বের ছবি। তা নিয়েই এ বার সরাসরি প্রতিক্রিয়া জানালেন দিলীপ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ এপ্রিল ২০২২ ১২:০১
Share:

সুকান্ত মজুমদার এবং দিলীপ ঘোষ।

বিজেপির ‘আদি-নব্য’ দ্বন্দ্ব চলছিলই। এ বার দলের অভ্যন্তরীণ অন্তর্দ্বন্দ্ব নিয়ে দিলীপ ঘোষ মন্তব্য করে সেই বিতর্ক আরও উস্কে দিলেন। রাজ্য বিজেপিতে দলীয় কর্মীদের পর পর দল ছাড়তে চাওয়া প্রসঙ্গে দিলীপ পরোক্ষে দায়ী করলেন বাংলায় বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদারকেই। বৃহস্পতিবার বিজেপির সর্বভারতীয় সহ-সভাপতি দিলীপ বলেন, ‘‘সুকান্তর অভিজ্ঞতা কম, সবে দায়িত্ব পেয়েছেন। কিন্তু ওঁর জানা উচিত যাঁরা এত দিন আন্দোলন করেছেন, তাঁদের গুরুত্ব দেওয়া জরুরি।’’ শুধু তা-ই নয়, সুকান্তকে দিলীপ এ-কথাও মনে করিয়ে দিয়েছেন যে, ‘‘দলের এই পুরনো নেতাদের উপর বিশ্বাস করেই মানুষ রাস্তায় নেমেছেন। তাই তাঁদের ভুলে গেলে চলবে না।’’

রাজ্যে সাম্প্রতিক উপনির্বাচনে বিজেপির হারের পর ফের প্রকট হয়েছে রাজ্য বিজেপিতে অন্তর্দ্বন্দ্বের ছবি। কিছু দিন আগেই এ নিয়ে প্রকাশ্যে অভিযোগ করেছিলেন বিজেপির জাতীয় সম্পাদক অনুপম হাজরা। এমনকী, সৌমিত্র খাঁয়ের মতো নেতাও বিষয়টি নিয়ে সরব হয়েছিলেন। দিলীপ এর আগে সরাসরি বিষয়টি নিয়ে মন্তব্য না করলেও অনুপমের বক্তব্যকে সমর্থন করেছিলেন। কিন্তু বৃহস্পতিবার তিনি এ নিয়ে খোলাখুলি কথা বললেন এবং প্রথমেই বিজেপির পুরনো বিশ্বস্ত নেতাদের দল ছাড়তে চাওয়া নিয়ে দুষলেন তাঁর উত্তরসুরী সুকান্তকে। বিজেপির রাজ্য সভাপতির নাম না করে দিলীপ বলেন, ‘‘যোগ্য লোকদের বাদ দিলে হবে না।’’ যদিও দিলীপের এই মন্তব্যের কোনও প্রতিক্রিয়া দিতে চাননি সুকান্ত মজুমদার।

Advertisement

আসানসোল লোকসভা উপনির্বাচনে তৃণমূলের কাছে বিজেপির বড় ব্যবধানে হারের পর থেকেই রাজ্য বিজেপি নেতৃত্বের যোগ্যতা নিয়ে প্রশ্ন তুলতে শুরু করেন দলের পুরনো নেতারা। অনেকেই ইস্তফা দেন। দল ছাড়ার ইচ্ছা প্রকাশ করেন। এ প্রসঙ্গেই বিজেপি নেতা সৌমিত্র খাঁ বলেছিলেন, ‘‘বিজেপির রাজ্য নেতৃত্ব এখনও অপরিণত। তৃণমূলকে দেখে ওঁদের শেখা উচিত।’’ অন্য দিকে, বিজেপির পুরনো নেতাদের দল ছাড়তে চাওয়া প্রসঙ্গে বিজেপির জাতীয় সম্পাদক অনুপম ফেসবুকে লেখেন, ‘যাঁরা এত দিন মাটি কামড়ে পড়েছিলেন, তাঁরা ইস্তফা দিচ্ছেন!!’ রাজ্য নেতৃত্ব তাঁর মতামত শুনতে চায়নি জানিয়ে অনুপম বলেছিলেন, ‘‘বোধ হয় কারও আঁতে ঘা লেগেছে। তাই যা বলার এ বার কেন্দ্রীয় নেতৃত্বকেই বলব।’’ অনুপমের এই মন্তব্যকে সমর্থন করেছিলেন দিলীপ। তবে দলের ‘আদি-নব্য’ দ্বন্দ্ব নিয়ে তখনও প্রকাশ্যে মন্তব্য করেননি। বৃহস্পতিবার অবশ্য আর চুপ করে থাকলেন না তিনি।

দিলীপের এই মন্তব্যের পর বিজেপির ‘গৃহযুদ্ধ’ নিয়ে কটাক্ষ করেছেন তৃণমূলের মুখপাত্র কুণাল ঘোষ এবং সিপিএমের পরিষদীয় নেতা সুজন চক্রবর্তীও। সুজন বলেন, ‘‘বিজেপিতে এখন মুষল পর্ব চলছে।’’ কুণাল বলেন, ‘‘বিজেপিতে শুধু আদি-নব্য নয়, আদি-তৎকাল-পরিযায়ীদের মধ্যে দ্বন্দ্ব চলছে।’’

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন