খয়রাতির চাল নিয়ে দিলীপের কটাক্ষ মমতাকে

তৃণমূলের প্রতি তাঁরা নরম নন, এই বার্তা দিতে খয়রাতি নীতির প্রশ্নে বিধানসভায় সরকারকে কড়া আক্রমণ করলেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০১৬ ০৯:৫০
Share:

তৃণমূলের প্রতি তাঁরা নরম নন, এই বার্তা দিতে খয়রাতি নীতির প্রশ্নে বিধানসভায় সরকারকে কড়া আক্রমণ করলেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ।

Advertisement

বিধানসভার প্রথম পর্বে বৃহস্পতিবার রাজ্যপালের ভাষণের উপর বিতর্কে অংশ নেওয়ার সুযোগ পেয়ে দিলীপবাবু প্রশ্ন তোলেন, ‘‘পঞ্জাব থেকে গোডাউনের দু’বছরের পুরনো চাল এনে ২ টাকা কিলো দরে খাওয়াচ্ছেন! বাংলার মানুষ কি গরু-ছাগল যে, তাদের পশুখাদ্য খাওয়াবেন?’’ দিলীপবাবুর সংযোজন, ‘‘আপনারা বলছেন, রাজ্যে ৮০% মানুষ ২ টাকা কিলো দরে চাল পান। পঞ্চায়েতের সময় বলবেন, ১০০% মানুষই ২ টাকা কিলো দরে চাল পান। এটা কি গর্ব করে বলার মতো কথা যে, একটা রাজ্যের মানুষ ভিক্ষা করে চাল পায়? পশুখাদ্য না খাইয়ে কাজ দেওয়ার ব্যবস্থা করুন। যাতে মানুষের অর্থনৈতিক উন্নতি হয়।’’

সন্ত্রাসের প্রসঙ্গেও এ দিন মমতা সরকারকে এক হাত নিয়েছেন দিলীপবাবু। তাঁর বক্তব্য, ‘‘রাজ্যপালের ভাষণে দাবি করা হয়েছে, সরকার এ রাজ্যকে বিশ্বসেরা করতে চায়। কিন্তু বিজেপি-সহ অন্য বিরোধীদের উপর আক্রমণ হচ্ছে। তার মানে কি সরকার রাজ্যকে বিরোধীশূন্য করে বিশ্বসেরা করবে?’’

Advertisement

তবে রাজ্যপালের ভাষণের উপর বাম এবং কংগ্রেসের আনা সংশোধনী নিয়ে এ দিন ভোটাভুটিতে বিজেপি-র তিন বিধায়ক ভোটদানে বিরত থাকেন। দিলীপবাবুর কথায়, ‘‘চিরকাল জানি, মানুষ ভোটে দাঁড়ালে ভোট দেওয়ার জন্য আবেদন জানায়। এই প্রথম উল্টোটা হল। অর্থাৎ, মাননীয় বিরোধী দলনেতা আব্দুল মান্নান আমাকে বললেন, আপনারা দয়া করে আমাদের ভোট দেবেন না। আমি ওঁকে বললাম, আমরা আপনাদের পক্ষে নই, আবার সরকারেরও বিরোধী নই। আমরা নিরপেক্ষ।’’ বাংলাদেশে সংখ্যালঘুদের উপর সন্ত্রাসের প্রতিবাদে গত শুক্রবার শিলিগুড়িতে দলের রাজ্য কমিটির বৈঠকে বিশেষ প্রস্তাব নিয়েছিলেন বিজেপি নেতৃত্ব। দিলীপবাবু এ দিন বিধানসভার ফাঁকে বাংলাদেশ হাইকমিশনে গিয়ে সেখানকার সংখ্যালঘুদের নিরাপত্তার আর্জি জানিয়ে এসেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন