Singur

সিঙ্গুরে অ্যাগ্রো ইন্ডাস্ট্রিয়াল পার্ক, মমতাকে আক্রমণে দিলীপ-মুকুল-সব্যসাচী

নবান্নে সাংবাদিক বৈঠক করে মুখ্যমন্ত্রী ঘোষণা করেছিলেন, সিঙ্গুর রেলস্টেশনের কাছে ১১ একর জমিতে তৈরি হবে অ্যাগ্রো ইন্ডাস্ট্রিয়াল পার্ক।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

হাওড়া ও হুগলি শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০২০ ১৭:৫৫
Share:

শুক্রবার একযোগে মমতার বিরুদ্ধে আক্রমণ শানিয়েছেন রাজ্য বিজেপি নেতৃত্ব। নিজস্ব চিত্র

ফের সিঙ্গুরকে ঘিরে উত্তপ্ত রাজ্য রাজনীতি। বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছেন, সিঙ্গুরে ১১ একর জমির উপর তৈরি হবে অ্যাগ্রো ইন্ডাস্ট্রিয়াল পার্ক। তার পর থেকেই বিষয়টি নিয়ে মাঠে নেমেছে বিজেপি। তাদের বক্তব্য, মমতা বন্দ্যোপাধ্যায়ের আন্দোলনের জেরে যে জমিতে শিল্প হয়নি, ভোটের মুখে সেখানে শিল্পের ঘোষণা করে ‘মানুষকে বিভ্রান্ত’ চাইছেন তিনি। শুক্রবার একযোগে মমতার বিরুদ্ধে আক্রমণ শানিয়েছেন রাজ্য বিজেপি নেতৃত্ব।

Advertisement

নবান্নে সাংবাদিক বৈঠক করে মুখ্যমন্ত্রী ঘোষণা করেছিলেন, সিঙ্গুর রেলস্টেশনের কাছে ১১ একর জমিতে তৈরি হবে অ্যাগ্রো ইন্ডাস্ট্রিয়াল পার্ক। কাজ করবে ক্ষুদ্রশিল্প উন্নয়ন নিগম। ইচ্ছুক লগ্নিকারীদের আহ্বানও জানান মমতা।

শুক্রবার রাজ্য বিজেপি-র সভাপতি দিলীপ ঘোষ এই বিষয়ে কটাক্ষ করেন মমতাকে। হাওড়ার বালিতে একটি অনুষ্ঠানে গিয়েছিলেন দিলীপ। সেখানে তিনি তুলে আনেন সিঙ্গুর প্রসঙ্গ। তাঁর কথায়, ‘‘সিঙ্গুরে শিল্প হবে শুনলে ঘোড়াতেও হাসবে। দিদিমণির হাত ধরে শিল্প আসবে না। উনি খেলা, মেলা ও পুজোর উদ্বোধন করেছেন। কোনও শিল্পের উদ্বোধন করতে দেখা যায়নি মুখ্যমন্ত্রীকে।’’

Advertisement

অটলবিহারী বাজপেয়ীর জন্মদিন উপলক্ষে শুক্রবার হুগলিতে আয়োজিত একটি অনুষ্ঠানে অংশ নিয়ে বিজেপি-র সর্বভারতীয় সহ-সভাপতি মুকুল রায়ও আক্রমণ করেন মমতাকে। তিনি বলেন, ‘‘আমি তিন বছর আগেই বলেছিলাম, সিঙ্গুর থেকে টাটাদের তাড়ানো ভুল ছিল। মমতা দেবীর শেষে চৈতন্য হয়। এতদিন বাদে ওঁর চৈতন্য হয়েছে যে ওই মাটি আর চাষের উপযুক্ত নেই। তাই অ্যাগ্রো ইন্ডাস্ট্রি তৈরির কথা বলা হচ্ছে। আসলে সাধারণ মানুষকে ধন্দে ফেলতে চাইছেন মমতা। ভোটের আগে প্রশাসনিক নানারকম কাজকর্ম দেখিয়ে মানুষকে বিভ্রান্ত করতে চাইছে।’’

ওই সভাতেই উপস্থিত ছিলেন বিজেপি নেতা সব্যসাচী দত্ত। তিনিও সভামঞ্চে তুলে আনেন সিঙ্গুর প্রসঙ্গ। ‘‘মাননীয়া বলছেন, সিঙ্গুরে শিল্প হবে। কিন্তু সেখানে চপ শিল্প ছাড়া আর কিছুই হবে না,’’—বলেন সব্যসাচী।

দিলীপ ঘোষের মন্তব্য নিয়ে রাজ্যের সমবায় মন্ত্রী অরূপ রায় বলেন, ‘‘মমতা বন্দ্যোপাধ্যায় যা বলেন তা বাস্তবে করে দেখান। সিঙ্গুরে জমি ফেরত দেওয়া হবে বলে প্রতিশ্রুতি দিয়ো পালন করে দেখিয়েছেন তিনি। কৃষি ভিত্তিক শিল্প করে দেখাবেন মুখ্যমন্ত্রী। তাই বিজেপি রাজ্য সভাপতি কি বললেন, তা নিয়ে কিছু আসে যায় না।’’

আরও পড়ুন: পিসির বাগানের ফুল শুকিয়েছে, মালদহে বিতর্কিত মন্তব্য সায়ন্তনের

আরও পড়ুন: কৃষক বিক্ষোভ নিয়ে মোদীর আক্রমণ মমতাকে, পাল্টা আক্রমণে তৃণমূল

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন