পুরসভাকেও করের ভাগ, সরব অশোকেরা

মুম্বইয়ে পরিষদের সাধারণ সভায় বৃহস্পতিবার পুরসভাগুলির অধিকার নিয়ে সরব হয়েছিলেন অশোকবাবু। তিনি বলেন, ‘‘পেট্রল, ডিজেলের উপরে সেস এবং সারচার্জ নিয়ে এখন নানা চর্চা হচ্ছে। কিন্তু এই কর থেকে পাওয়া টাকা কেন্দ্র যেমন রাজ্যগুলিকে দেয় না, তেমনই রাজ্যও তার অধীনে পুরসভা বা পঞ্চায়েতকে দেয় না। আয়ের বণ্টন স্থানীয় স্তর পর্যন্ত চালু করতে সংবিধানে প্রয়োজনীয় সংশোধন করতে হবে।’’

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০১৮ ০৩:৪৫
Share:

কর ভাগের দাবিতে সরব শিলিগুড়ির মেয়র অশোক ভট্টাচার্য।—ফাইল চিত্র।

পেট্রল, ডিজেলের উপরে সেস বা সারচার্জ বাবদ আয় হয় কেন্দ্রীয় ও রাজ্য সরকারের। ওই ধরনের কর থেকে আয় পুরসভা ও পঞ্চায়েতের মতো স্থানীয় প্রশাসনের সঙ্গে ভাগ করে নেওয়ার দাবি উঠল সর্বভারতীয় মেয়র পরিষদে (এআইসিএম)। সেই লক্ষ্যে সংবিধান সংশোধনের দাবি পরিষদে তুলেছেন শিলিগুড়ির মেয়র অশোক ভট্টাচার্য। ঠিক হয়েছে, পরিষদের তরফে একটি প্রতিনিধিদল মেয়রদের দাবিদাওয়া নিয়ে প্রধানমন্ত্রী, কেন্দ্রীয় নগরোন্নয়ন মন্ত্রী ও অর্থ কমিশনের কাছে যাবে।

Advertisement

মুম্বইয়ে পরিষদের সাধারণ সভায় বৃহস্পতিবার পুরসভাগুলির অধিকার নিয়ে সরব হয়েছিলেন অশোকবাবু। তিনি বলেন, ‘‘পেট্রল, ডিজেলের উপরে সেস এবং সারচার্জ নিয়ে এখন নানা চর্চা হচ্ছে। কিন্তু এই কর থেকে পাওয়া টাকা কেন্দ্র যেমন রাজ্যগুলিকে দেয় না, তেমনই রাজ্যও তার অধীনে পুরসভা বা পঞ্চায়েতকে দেয় না। আয়ের বণ্টন স্থানীয় স্তর পর্যন্ত চালু করতে সংবিধানে প্রয়োজনীয় সংশোধন করতে হবে।’’ বৈঠকে অশোকবাবু জানিয়েছেন, তেলের উপরে সেস থেকে চলতি বছরে বাংলার সরকার সাড়ে ৭ হাজার কোটি টাকা আয় করেছে। এ রাজ্যের অন্যান্য শহরের কোনও মেয়র এআইসিএমের সভায় ছিলেন না। ভিন্ রাজ্যের একাধিক মেয়র অবশ্য করের আয় বণ্টনের দাবিকে সমর্থন করেছেন। পরিষদের চেয়ারম্যান এবং গ্বালিয়রের মেয়র বিবেক শেজবালকর জানিয়েছেন, সভা থেকে তাঁরা যে প্রস্তাব গ্রহণ করেছেন, তা নিয়ে প্রধানমন্ত্রীর কাছে যাওয়া হবে। দরবার করা হবে পঞ্চদশ অর্থ কমিশনের কাছেও।

অশোকবাবু-সহ কিছু শহরের মেয়র অভিযোগ করেছেন, বহু ক্ষেত্রেই মেয়রদের উপরে কমিশনার বা অন্য প্রশাসনিক আধিকারিকদের গুরুত্ব দেওয়া হচ্ছে। আবার বিরোধী দলের বোর্ড বলে শাসক দল রাজনৈতিক বৈষম্য ও প্রতিহিংসা দেখাচ্ছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন