স্কুলের দেওয়ালে ফাটল, কোথাও হেলে গেল বাড়ি

উত্তরবঙ্গের মতো প্রবল না হলেও ভূমিকম্পে কাঁপল দক্ষিণবঙ্গ। হতাহতের খবর না থাকলেও বিভিন্ন জেলায় বাড়ি ও স্কুলের দেওয়ালে ফাটল দেখা গিয়েছে। কোথাও কোথাও কিছুক্ষণের জন্য পুরভোট বন্ধ হয়ে যায়। কয়েকটি স্কুলের পরীক্ষা বাতিল হয়ে যায়। রাস্তায় ভিড় করেন আতঙ্কিত মানুষ। এ দিন দুপুরে ভূকম্পনের সময় বর্ধমানের দুর্গাপুরের বিভিন্ন বহুতলের বাসিন্দারা রাস্তায় নেমে আসেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০১৫ ০৩:১৭
Share:

উত্তরবঙ্গের মতো প্রবল না হলেও ভূমিকম্পে কাঁপল দক্ষিণবঙ্গ। হতাহতের খবর না থাকলেও বিভিন্ন জেলায় বাড়ি ও স্কুলের দেওয়ালে ফাটল দেখা গিয়েছে। কোথাও কোথাও কিছুক্ষণের জন্য পুরভোট বন্ধ হয়ে যায়। কয়েকটি স্কুলের পরীক্ষা বাতিল হয়ে যায়। রাস্তায় ভিড় করেন আতঙ্কিত মানুষ।

Advertisement

এ দিন দুপুরে ভূকম্পনের সময় বর্ধমানের দুর্গাপুরের বিভিন্ন বহুতলের বাসিন্দারা রাস্তায় নেমে আসেন। শপিং মল থেকে বেরতে ছুটোছুটি শুরু হয়। জেলা প্রশাসন ও স্থানীয় সূত্রে খবর, দুর্গাপুর স্টেশন লাগোয়া ঋষি অরবিন্দ পল্লির একটি বাড়িতে ফাটল তৈরি হয়েছে। কাঁকসার গোপালপুর উচ্চ বিদ্যালয়ের পুরনো ভবনের একাংশ ভেঙে গিয়েছে। আউশগ্রামের উক্তা পিচকুড়ির একটি স্কুলের দেওয়ালে বড় ফাটল দেখা গিয়েছে। কাঁকসার আমলাজোড়া স্কুলে কয়েক জন পড়ুয়া আতঙ্কে অসুস্থ হয়ে গেলে তাদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়। জেলার কয়েকটি স্কুলে ছুটি দিয়ে দেওয়া হয়। বর্ধমানের জেলাশাসক সৌমিত্র মোহন বলেন, “জেলাশাসকের বাংলো-সহ কয়েকটি জায়গায় বাড়িতে ফাটল ছাড়া বড় ক্ষয়ক্ষতির খবর নেই।’’

হুগলির পুড়শুড়ার ভুদারীনাথ উচ্চ মাধ্যমিক বিদ্যানিকেতনে নবম শ্রেণির কয়েক জন ছাত্রী ভয়ে অজ্ঞান হয়ে যায়। খানাকুলের পাতুল গণেশ বাজার উচ্চবিদ্যালয় এবং রাধাবল্লভপুর হাই স্কুলের কয়েক জন পড়ুয়া অসুস্থ হয়ে পড়ে। কয়েক জনকে হাসপাতালে ভর্তি করানো হয়। আরামবাগ ৬ নম্বর ওয়ার্ডের দুই গৃহবধূ ভয়ে জ্ঞান হারান। মেদিনীপুর শহরের ঋষি রাজনারায়ণ বালিকা বিদ্যালয়ে এ দিন নবম ও দশম শ্রেণির ইউনিট টেস্ট ও একাদশ শ্রেণির প্র্যাকটিক্যাল পরীক্ষা ছিল। পরীক্ষা শুরুর সময়ে ভূমিকম্পে কেঁপে ওঠে স্কুলবাড়ি। ছাত্রীদের স্কুল থেকে বের করে দেওয়া হয়। পরীক্ষা বাতিল করা হয়। মুর্শিদাবাদের নওদা থানার পাটিকাবাড়ি উচ্চ মাধ্যমিক স্কুলের ৩০ ছাত্রী অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি। হাওড়ার বেশ কয়েকটি স্কুলেও এ দিন ছুটি দেওয়া হয়। জয়পুরের ভাটোরা ইউনিয়ন হাইস্কুলের দেওয়ালে ফাটল ধরে যায়। ডোমজুড় বাজারের একটি বাণিজ্যিক ভবনের একাংশ হেলে গিয়েছে। ভূমিকম্পের পরে শুরু হওয়া একটানা বৃষ্টিতেও ব্যাহত হয় জনজীবন। ভূমিকম্পের প্রভাব দেখা যায় পুরভোটে। হাওড়ার উলুবেড়িয়া কলেজের একটি বুথে ভোটের লাইনে থাকা ভোটারেরা আতঙ্কে বুথে ঢুকে পড়েন। ফলে ভোট-প্রক্রিয়া ব্যাহত হয়। বীরভূমের বোলপুরের একাধিক ওয়ার্ডে কয়েক মিনিটের জন্য ভোট বন্ধ হয়ে যায়। লাইনে দাঁড়িয়ে থাকা ভোটারেরা ছোটাছুটি শুরু করে দেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন