Ticket Checking Train

Ticket Checking Train: টিকিট ফাঁকি দিচ্ছেন? টিকিট বিহীন যাত্রী ধরতে এ বার নবকলেবরে হাজির ‘চেতনা’

‘চেতনা’র কামরার ভিতরে রয়েছে বিপ্লবী এবং মনীষীদের ছবি। তবে এই ট্রেন শুধু টিকিট চেকিংয়ের জন্য নয়, এর সঙ্গে থাকছে ব্রেকডাউন কার-ও।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২১ ১৮:০১
Share:

টিকিট চেকিং ট্রেন। নিজস্ব চিত্র।

স্পেশ্যাল ট্রেনেও টিকিট কাটছেন না? রেল কিন্তু এ বার ব্যবস্থা নিতে চলেছে। যাত্রীদের ‘চেতনা’ বাড়াতে নতুন কলেবরে ফের হাজির হচ্ছে রেলের টিকিট চেকিং ট্রেন— চেতনা।

Advertisement

অতিমারির কারণে শহরতলির ট্রেন চলাচল এখনও স্বাভাবিক হয়নি। স্পেশ্যাল ট্রেন চালাচ্ছে রেল। বিশেষ করে কর্মীদের জন্য। কিন্তু দেখা যাচ্ছে, সেই ট্রেনে সাধারণ যাত্রীদের ভিড়ই বেশি। তাঁদের অনেকেই আবার বিনা টিকিটেই যাতায়াত করছেন। কিন্তু এ বার সেই সব বিনা টিকিটের যাত্রীদের চেতনা বাড়াতে ফের চালু করা হচ্ছে টিকিট চেকিং ট্রেন।

এ ভাবেই নতুন রূপে সেজে উঠেছে টিকিট চেকিং ট্রেন। নিজস্ব চিত্র।

বিনা টিকিটের যাত্রীদের জন্য ত্রাস এই চেতনা। কোভিড পূর্ববর্তী সময়ে যখন ট্রেন পরিষেবা স্বাভাবিক ছিল, তখন এই টিকিট চেকিং ট্রেনকে মাঝেমধ্যেই পরিদর্শনে দেখা যেত। কিন্তু অতিমারির কারণে ট্রেন বন্ধ হওয়ায় চেতনা-ও যেন নিষ্ক্রিয় হয়ে গিয়েছিল। ফের সক্রিয় রূপে, স্বমহিমায় এবং নতুন রূপে হাজির হচ্ছে টিকিট চেকিং ট্রেন।

Advertisement

চেতনার কামরার ভিতরে রয়েছে বিপ্লবী এবং মনীষীদের ছবি। তবে এই ট্রেন শুধু টিকিট চেকিংয়ের জন্য নয়, এর সঙ্গে থাকছে ব্রেকডাউন কার-ও। পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী জানান, এটি শিয়ালদহ ডিভিশনের একটি অভিনব ভাবনা। দেশের কোথাও এমন ব্যবস্থা এখনও চালু হয়নি। টিকিট চেকিং হবে, লাইনে কোথাও ব্রেকডাউন হলে তা সারানোর সব বন্দোবস্ত থাকছে এই ট্রেনে। ব্যাটারি এবং ইলেকট্রিক দু’টি উপায়েই চলবে এই ট্রেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন