গরহাজিরা রাজীবের, ব্যাখ্যা চাইল কমিশন

পুলিশ কমিশনারের ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে (কন্ট্রোলিং অথরিটি) এই ব্যাখ্যা দিতে বলা হয়েছে। পাশাপাশি, রাজীব কুমারকেও ব্যাখ্যা দিতে হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা 

কলকাতা শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০১৯ ০৩:৩১
Share:

—ফাইল চিত্র।

লোকসভা ভোটের প্রস্তুতি বৈঠকে কলকাতার পুলিশ কমিশনার রাজীব কুমারের গরহাজিরা নিয়ে রাজ্য সরকারের কাছ থেকে লিখিত ব্যাখ্যা চাইল জাতীয় নির্বাচন কমিশন। শুক্রবার কমিশনের ফুল বেঞ্চের রাজ্য সফরের শেষ দিনে মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা সাংবাদিকদের বলেন, পুলিশ কমিশনারের ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে (কন্ট্রোলিং অথরিটি) এই ব্যাখ্যা দিতে বলা হয়েছে। পাশাপাশি, রাজীব কুমারকেও ব্যাখ্যা দিতে হবে।

Advertisement

এ দিন সকালে মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিব এবং পুলিশের প্রধানের সঙ্গে বৈঠক করেন অরোরা এবং আর এক কমিশনার অশোক লাভাসা। সূত্রের খবর, সেখানে বৃহস্পতিবারের বৈঠকে রাজীব কুমারের গরহাজিরা নিয়ে জানতে চান তাঁরা। রাজ্য সরকারের তরফে যে ব্যাখ্যা দেওয়া হয় তাতে ‘সন্তুষ্ট’ হননি কমিশনাররা। এমনকি, স্বরাষ্ট্র মন্ত্রকের সঙ্গে কথা বলে পদক্ষেপ করার বিষয়ে ইঙ্গিত দেন তাঁরা।

এ বিষয়ে প্রশ্ন করা হলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘তিন বছর এক পদে থাকলে পুলিশ অফিসারদের সরে যেতে হয়। সেই প্রক্রিয়া চলছে। তিনি ছুটিতে আছেন। তাই যেতে পারেননি। এটা ছোট ব্যাপার। তার জন্য নির্বাচন কমিশনের খারাপ লাগলে দুঃখিত।’’ নবান্ন সূত্রের খবর, কমিশন যে ব্যাখ্যা চেয়েছে, তা দেওয়ার জন্য ইতিমধ্যেই প্রস্তুতি সেরে ফেলা হয়েছে।

Advertisement

এ দিকে, রাজ্যের ভোট প্রস্তুতিতে আইনশৃঙ্খলার বিষয়ে জেলাশাসক, পুলিশ কমিশনার, পুলিশ সুপারদের থেকে আসা রিপোর্টে কমিশন যে ‘সন্তুষ্ট’ নয়, সেই আঁচ পেয়েছেন প্রশাসনিক কর্তারা। এ ক্ষেত্রে সেই রিপোর্ট পরিমার্জনের জন্যও রাজ্যের প্রশাসনের শীর্ষ কর্তাদের নির্দেশ দিয়েছেন অরোরা। তবে গোর্খাল্যান্ড এবং গোষ্ঠীসংঘর্ষ সংক্রান্ত প্রশ্নের জবাবে মুখ্য নির্বাচন কমিশনার বলেন, ‘‘শেষ এক বছরে বড় কোনও ঘটনা ঘটেনি। কোনও কোনও পকেটে গোষ্ঠীসংঘর্ষের ঘটনা ঘটেছিল। তাতে পুলিশ সুপারদের পদক্ষেপ সন্তোষজনক।’’

এ রাজ্যের ভোট ঘিরে অতীতের মতো প্রশ্ন যাতে আর না ওঠে, সে জন্য প্রয়োজনীয় পদক্ষেপ করতে রাজ্য প্রশাসনকে নির্দেশ দিয়েছে কমিশন। পাশাপাশি, স্পর্শকাতর বিধানসভায় খরচকে বাড়তি গুরুত্ব দিয়ে দেখতে বলেছে তারা। বিরোধীরা কেন্দ্রীয় বাহিনীর ভার কমিশনের হাতে নেওয়ার পক্ষে সওয়াল করেছিলেন। এ দিন অরোরা জানান, রাজ্যের বাইরে থেকে বাহিনী আনা হবে। তা দেখাশোনা করবেন পুলিশ পর্যবেক্ষক। রাজ্যের প্রান্তিক বুথেও যাতে আমজনতা ‘ভয়মুক্ত পরিবেশে’ গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করতে পারেন, তার জন্য কমিশনের তরফে সর্বোচ্চ চেষ্টাই থাকবে। রাজ্যের পুলিশ চেকপোস্টগুলিতে ২৪ ঘণ্টার ভিডিয়োগ্রাফি করার সিদ্ধান্ত নিচ্ছে কমিশন।

কয়েকদিন আগে বিজেপি সভাপতি অমিত শাহ ভোটের দিনক্ষণ নিয়ে প্রকাশ্যে মন্তব্য় করেছিলেন। এটা তিনি কী ভাবে করতে পারেন, তা দেখার জন্য কমিশনকে বলা হয়েছে বলে জানান মুখ্যমন্ত্রী। এ দিন এই সংক্রান্ত প্রশ্নের উত্তরে অরোরা জানান, তাঁরা পুরো বিষয়টি শোনেননি। যদি তাঁরা এই ধরনের কিছু জানতে পারেন, তা হলে প্রয়োজনীয় পদক্ষেপ করবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন