Cattle Smuggling

‘দিস ইজ় নট দি এন্ড!’ গরু পাচারে গ্রেফতার হবে আরও, এগিয়েছে তদন্তও, দাবি ইডির

ইডি-র আইনজীবী নীতেশ রাণা দিল্লির রাউস অ্যাভিনিউ কোর্টে জানিয়েছেন, গরু পাচারের তদন্ত অনেকখানি এগিয়ে গিয়েছে। জোর কদমে তদন্ত চলছে। গ্রেফতারির পালা এখনও শেষ হয়নি। আরও গ্রেফতারি হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ মে ২০২৩ ০৭:৩৩
Share:

সেহগল হোসেন থেকে অনুব্রত ও সুকন্যা মণ্ডল, গ্রেফতারির তালিকা শেষ হচ্ছে না এখানেই। নিজস্ব চিত্র।

‘দিস ইজ় নট দি এন্ড!’ এতেই শেষ নয়!

Advertisement

এনামুল হক, সতীশ কুমার, সেহগল হোসেন থেকে অনুব্রত ও সুকন্যা মণ্ডল, মণীশ কোঠারিদের গ্রেফতারের পরেও গরু পাচারের তদন্তে আরও গ্রেফতারি হতে চলেছে। আজ ইডি-র আইনজীবী নীতেশ রাণা দিল্লির রাউস অ্যাভিনিউ কোর্টে জানিয়েছেন, গরু পাচারের তদন্ত অনেকখানি এগিয়ে গিয়েছে। জোর কদমে তদন্ত চলছে। গ্রেফতারির পালা এখনও শেষ হয়নি। আরও গ্রেফতারি হবে।

ইডি যখন অনুব্রত-সুকন্যাদের পরেও আরও গ্রেফতারির ইঙ্গিত দিচ্ছে, তখন অনুব্রত মণ্ডল আজ প্রার্থনা করেছেন, তাঁর মেয়ে সুকন্যা যেন দ্রুত জামিন পেয়ে যান। আগামী ১২ মে রাউস অ্যাভিনিউ কোর্টে সুকন্যার জামিনের শুনানি হবে। অনুব্রত আজ রাউস অ্যাভিনিউ কোর্ট চত্বরে সাংবাদিকদের সামনে বলেছেন, ‘‘ঈশ্বর যেন জামিনটা করিয়ে দেন।’’ গত শনিবার তিহাড় জেলে অনুব্রতের সঙ্গে সুকন্যার দেখা হয়েছিল। অনুব্রতকে ইডি-র হেফাজতে রেখে জিজ্ঞাসাবাদের জন্য দিল্লি নিয়ে আসার পরে এই প্রথম তাঁদের দেখা হয়। কী কথা হয়েছে, তা নিয়ে অবশ্য অনুব্রত মন্তব্য করতে চাননি। বলেছেন, ‘‘বাবা-মেয়ের যেমন কথা হয়, তেমনই হয়েছে। মেয়ের সঙ্গে অনেক দিন পরে দেখা হল।’’ আদালত চত্বরে সুকন্যার আইনজীবীদের অনুব্রত বলেছেন, তাঁরা যেন সুকন্যার জামিনের জন্য সব রকম চেষ্টা করেন। বাকি আর কোনও কিছু নিয়ে ভাবনাচিন্তার দরকার নেই।

Advertisement

অনুব্রত নিজেও এর আগে রাউস অ্যাভিনিউ কোর্ট থেকে জামিন পাওয়ার, তিহাড় জেল থেকে আসানসোলের জেলে যাওয়ার চেষ্টা করেছিলেন। কিন্তু লাভ হয়নি। এ বার অনুব্রতের তরফে দিল্লি হাই কোর্টে জামিনের আর্জি জানানো হয়েছে। ১ জুন তার শুনানি হওয়ার কথা। অনুব্রত আজ জানিয়েছেন, তাঁর শরীর আরও খারাপ হয়েছে। শ্বাসকষ্ট, বুকে ব্যথা রয়েছে। তিহাড় জেলের বাইরে ডাক্তার দেখানোর বিষয়ে কথাবার্তা চলছে বলে জানিয়েছেন অনুব্রত। তবে রাজ্যে পঞ্চায়েত নির্বাচন নিয়ে প্রশ্ন করা হলে কোনও মন্তব্য করতে চাননি। তিহাড় জেল থেকে এখন হুইলচেয়ারে করেই আদালতে হাজির করানো হচ্ছে অনুব্রতকে। শরীর খারাপের যুক্তি দিয়ে অনুব্রতের আইনজীবীরা আজ তাঁকে তিহাড় থেকে ভিডিয়ো কনফারেন্সে আদালতে হাজির করানোর আর্জি জানিয়েছেন।

আজ গরু পাচার মামলার মূল অভিযুক্ত এনামুল, সতীশ কুমার, সেহগল হোসেন, অনুব্রত মণ্ডলদের দিল্লির বিশেষ সিবিআই আদালতে তোলা হয়। গত ডিসেম্বরে ইডি গরু পাচারের তদন্তে চার্জশিট দায়েরের পরে আরও তিনটি অতিরিক্ত চার্জশিট পেশ করেছে। এনামুল, বিনয় ও বিকাশ মিশ্র, বিএসএফ অফিসার সতীশ কুমার, অনুব্রত ও সুকন্যা মণ্ডল-সহ মোট ১২ জন অভিযুক্ত এবং এনামুল-অনুব্রতদের ১৪টি সংস্থার নাম রয়েছে চার্জশিটে। এনামুলের বিভিন্ন সংস্থার সঙ্গে যুক্ত রাজন পোদ্দার, শেখ সাহাবুদ্দিন, সেলিম হুসেন আদালতে হাজির ছিলেন। জামিনে মুক্ত অভিযুক্ত বিকাশ মিশ্রও ভিডিয়ো কনফারেন্সে আদালতের সামনে হাজির হন।

আজ অভিযুক্তদের সকলকেই ইডি-র চার্জশিটের প্রতিলিপি তুলে দেওয়া হয়েছে। রাউস অ্যাভিনিউ কোর্ট জানিয়েছে, ১২ জুলাই ফের শুনানি হবে। প্রথমে চার্জশিট এবং তার সঙ্গে যুক্ত নথি খতিয়ে দেখা হবে। তার পরে চার্জ গঠন হওয়ার পরে বিচারের প্রক্রিয়া শুরু হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন