Manik Bhattacharya

টাকার বিনিময়ে ৩২৫ জনকে টেটে পাশ করানোর অভিযোগ! ৭ ডিসেম্বর পর্যন্ত জেলেই মানিক

ইডির আইনজীবী আদালতে অভিযোগ করেন, ২০১৪ সালে ৩২৫ জন টেট পরীক্ষার্থীকে পাশ করিয়ে দেওয়ার বিনিময়ে মানিক মোট ৩ কোটি ২৫ লক্ষ টাকা নিয়েছিলেন। সমস্ত অভিযোগ অস্বীকার করেছেন মানিকের আইনজীবী।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০২২ ১৮:১০
Share:

৭ ডিসেম্বর পর্যন্ত জেল হেফাজত মানিক ভট্টাচার্যের। ফাইল চিত্র।

৭ ডিসেম্বর পর্যন্ত জেল হেফাজতেই থাকবেন মানিক ভট্টাচার্য। জানাল নগর দায়রা আদালত। বৃহস্পতিবার মানিককে নগর দায়রা আদালতে উপস্থিত করা হয়। শুনানির সময় তাঁর জামিনের আবেদনের বিরুদ্ধে সওয়াল করে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। মানিকের আইনজীবী সঞ্জয় দাশগুপ্ত তাঁর জামিনের পক্ষে সওয়াল করেন।

Advertisement

ইডির আইনজীবী আদালতে অভিযোগ করেন যে, ২০১৪ সালে ৩২৫ জনকে টেট পরীক্ষায় উত্তীর্ণ করিয়ে দেওয়ার বিনিময়ে মানিক মোট ৩ কোটি ২৫ লক্ষ টাকা নিয়েছিলেন। মানিকের বিরুদ্ধে আরও একটি গুরুতর অভিযোগ তুলেছে ইডি। ইডির অভিযোগ, বেসরকারি বিএড এবং ডিএলএড কলেজগুলির সংগঠন ‘অল বেঙ্গল টিচার্স ট্রেনিং অ্যাচিভার্স অ্যাসোসিয়েশন’-এর একটি সম্মেলনে বক্তব্য রাখেন মানিক। কলকাতার কলামন্দিরে হওয়া সেই সম্মেলনে তিনি বেসরকারি কলেজগুলিকে তাঁর ছেলে শৌভিক ভট্টাচার্যের সংস্থায় টাকা দিতে বলেন বলে ইডির অভিযোগ।

মানিকের আইনজীবী অবশ্য সব অভিযোগই অস্বীকার করেছেন। আদালতে তাঁর পাল্টা দাবি, মানিক কলামন্দিরের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, এমন কোনও তথ্য নেই। তা ছাড়া টেট-উত্তীর্ণ ৩২৫ জনকে জিজ্ঞাসাবাদ না করেই টাকা নেওয়ার বিষয়টি তদন্তকারীরা জানতে পারলেন কী ভাবে, তা নিয়ে প্রশ্ন তোলেন তিনি।

Advertisement

নিয়োগ দুর্নীতি মামলার বৃহত্তর প্রেক্ষিতের কথা উল্লেখ করতে গিয়ে ইডির আইনজীবী জানান, বাংলার শিক্ষাব্যবস্থা নষ্ট হয়ে গেলে ভবিষ্যতও উজ্জ্বল থাকবে না। তদন্ত সঠিক ভাবে না হলে বাংলার একাধিক প্রজন্ম শেষ হয়ে যাবে বলে দাবি করেন তিনি। পাল্টা সওয়ালে মানিকের আইনজীবী জানান, এ সব কিছু প্রশাসনের দেখার কথা, ইডির নয়। ইডির আইনজীবী তখন জানান, নিয়োগে দুর্নীতি হয়েছে বলেই চাকরিপ্রার্থীরা বিক্ষোভ দেখাচ্ছেন। ইডির হয়ে বৃহস্পতিবার সওয়াল করেন ফিরোজ এডুলজি-সহ আরও দুই আইনজীবী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন